You are currently viewing সায়মা ওয়াজেদ পুতুল এর জীবনী ও লাইফস্টাইল
সায়মা ওয়াজেদ পুতুল

সায়মা ওয়াজেদ পুতুল এর জীবনী ও লাইফস্টাইল

সায়মা ওয়াজেদ পুতুল বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দেশসেরা  পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া কোলে জন্মগ্রহণ করেন। এই বিশিষ্ট মহিলাটি ১৯৮২ সালের ডিসেম্বরে জন্মগ্রহণ করেছিলেন। সায়মা ওয়াজেদ ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন, ২০০২ সালে ক্লিনিকাল সাইকোলজিতে স্নাতকোত্তর ডিগ্রি এবং ২০০৪ সালে স্কুল মনোবিজ্ঞানে বিশেষজ্ঞ ডিগ্রি অর্জন করেন। সায়মা ওয়াজেদ পুতুল বিয়ে করেন খন্দকার মাসরুর হোসেন মিতুকে এবং এই দম্পতির 4 সন্তান রয়েছে।

তার একমাত্র ভাই হলেন সজীব ওয়াজেদ জয়। তিনি ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন এবং তিনিই আধুনিক ডিজিটাল বংলাদেশের পথ পদর্শক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল সমাজে প্রতিবন্ধী মানুষের কল্যাণে কাজ করছেন। প্রধানমন্ত্রীর কন্যা হওয়া সত্ত্বেও তিনি নিজেকে দুস্থ মানুষের কল্যাণে ব্যস্ত রেখেছেন। বাংলাদেশে তিনি তার অক্লান্ত পরিশ্রম, প্রতিভা এবং সৃজনশীলতার কারণে অটিজম মোকাবেলায় অনন্য সাফল্য অর্জন করেছে। বঙ্গবন্ধু পরিবারের এই প্রতিভাবান সদস্য সমাজের অবহেলিত মানুষের জীবনযাত্রার মান উন্নয়নে তার অবদানের জন্য বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করেছেন।

এক নজরে সায়মা ওয়াজেদ পুতুল

মূলনামঃ সায়মা ওয়াজেদ পুতুল

ডাক নামঃ পুতুল

আদি বাড়িঃ গোপালগঞ্জ

বৈবাহিক অবস্থাঃ বিবাহিত

স্বামীঃ খন্দকার মাসরুর হোসাইন

সন্তানঃ ৩ মেয়ে ও ১ ছেলে

পিতাঃ এম এ ওয়াজেদ মিয়া

মাতাঃ শেখ হাসিনা

খালাঃ শেখ রেহানা

মামাঃ শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল

ভাইঃ সজীব ওয়াজেদ জয়

নানাঃ শেখ মুজিবুর রহমান

পেশাঃ অটিজম বিশেষজ্ঞ, লাইসেন্সপ্রাপ্ত মনোবিজ্ঞানী

মনোবিজ্ঞানে স্নাতক করেনঃ ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে

স্কুল মনস্তত্বে বিশেষজ্ঞ ডিগ্রি অর্জনঃ ২০০৪ সালে

অ্যাক্সিলেন্স পুরস্কার পানঃ বিশ্ব সংস্থা কর্তৃক ২০০৪ সালে

অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল

সায়মা ওয়াজেদ পুতুল সমাজে অবহেলিত ও দায়বদ্ধতার প্রতি তার ভালবাসা থেকে অটিজমে কাজ শুরু করেছিলেন। অটিজমকে মোকাবেলা এবং জনসচেতনতা সৃষ্টির বৃহত্তর প্রচেষ্টাতে বাংলাদেশ বিশ্বে একটি অনন্য নজির স্থাপন করেছে। অটিজম সম্পর্কিত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ পুতুল ২০০৬ সাল থেকে শিশুদের অটিজম এবং স্নায়বিক জটিলতায় কাজ করছেন। অল্প সময়ের মধ্যেই তিনি বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন। তিনি প্রথমে বাংলাদেশে এবং পরে জাতিসংঘ এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কাজ শুরু করেছিলেন।

দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ২০১৭ সালে অটিজমের জন্য ডাব্লু এইচওওর শুভেচ্ছাদূত হিসাবে নিযুক্ত সায়মা ওয়াজেদ হোসেন একজন লাইসেন্সপ্রাপ্ত স্কুল মনোবিজ্ঞানী। তিনি ২০০৯ সাল থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রয়োজনীয়তার জন্য নিরলসভাবে সমর্থন  যুগিয়েছিলেন। সায়মা ওয়াজেদ হোসেনের নিরলস পরিশ্রম ও সঠিক উদ্যোগে অটিজম সচেতনতা সম্পর্কিত একটি প্রস্তাব বিশ্ব স্বাস্থ্য সংস্থার  কাউন্সিলে সর্বসম্মতভাবে সফলভাবে গৃহীত হয়েছিল।

আরো পড়ুনঃ সজীব ওয়াজেদ জয়ের জীবনী

অটিজমে সায়মা ওয়াজেদ পুতুল এর অবদান

২০১৩ সালে, তিনি নিউইয়র্কের জাতিসংঘের সাধারণ অধিবেশন, প্রতিবন্ধীদের উপর বিশেষ উচ্চ স্তরের ইভেন্টে বাংলাদেশ সরকারের পক্ষে মনোনীত স্পিকার ছিলেন। ২০১৪ সালে তিনি ডাব্লুএইচও-স্যারো দ্বারা জনস্বাস্থ্যের পুরষ্কারের প্রথম প্রাপ্তি এবং ২০১৫ সালে তাকে ডব্লিউএইচও-সিয়ারোর অটিজমের আঞ্চলিক চ্যাম্পিয়ন করা হয়েছিল। এর আগে তিনি মানসিক স্বাস্থ্য বিষয়ক ডব্লিউএইচওর বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য ছিলেন। বর্তমানে তিনি অটিজম ও নিউরোডোপোভালমেন্টাল ডিসঅর্ডারস বাংলাদেশ জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি, শুচোনা ফাউন্ডেশনের ।

ব্যারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি বাংলাদেশের নারীদের বিকাশের উপর গবেষণা করেন যা স্বীকৃত ছিল ফ্লোরিডা একাডেমি অফ সায়েন্সের সেরা বৈজ্ঞানিক উপস্থাপনা। সায়মা ওয়াজেদ হোসেন পুতুল অটিজম এবং বিশ্ব স্বাস্থ্যের ক্ষেত্রে অবদানের জন্য আমেরিকা যুক্তরাষ্ট্রের ব্যারি বিশ্ববিদ্যালয় কর্তৃক বিশিষ্ট প্রাক্তন পুরষ্কারে ভূষিত হয়েছেন। ফ্লোরিডার মিয়ামির ব্যারি বিশ্ববিদ্যালয় মিলনায়তনে এই পুরষ্কারটি উপস্থাপন করা হয়েছিল।

আরো পড়ুনঃ এম এ ওয়াজেদ মিয়ার জীবনী

স্বীয় কর্মে বিশ্ব স্বীকৃত সফল নারী সায়মা ওয়াজেদ পুতুল

সমাজের এলিট শ্রেণীর মানুষেরা যেখানে প্রতিবন্ধিদের সমাজের বোঝা ও বিরক্তিকর মনে করে সেখানে বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা র একমাত্র কন্যা সায়মা ওয়াজেদ পুতুল সমাজের অবহেলিত সেই প্রতিবন্ধীদের কল্যাণে কাজ করে যাচ্ছে নিরলসভাবে। বঙ্গবন্ধুর নাতনি সায়মা ওয়াজেদ পুতুলের কারণে বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন  করেছে বাংলাদেশ। তার মেধা ও অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশ আজ অটিজম মোকাবিলায় বিশ্বে রুল মডেল।

অটিজম বিশেষজ্ঞ ও লাইসেন্সপ্রাপ্ত মনোবিজ্ঞানী সায়মা ওয়াজেদ পুতুল সম্পর্কে আপনার মতামত জানান

দেশনেত্রী বাংলার প্রাণের মানুষ শেখ হাসিনার প্রাণপ্রিয় একমাত্র কন্যা অটিজম বিশেষজ্ঞ ও লাইসেন্সপ্রাপ্ত মনোবিজ্ঞানী সায়মা ওয়াজেদ পুতুল সম্পর্কে আপনার সুচিন্তীত মতামত পাঠাতে পারেন। আপনার গঠনমূলক সুচিন্তীত মতামত পাঠাতে আমাদের কমেন্ট বক্স সবসময় খোলা রয়েছে। আর আপনারা যদি তার সম্পর্কে আরো নতুন নতুন তথ্য জানতে চান আমাদের জানাতে পারেন। আমরা চেষ্টা করব আপনাদের মতামতকে সম্মান করার।

আরো পড়ুনঃ শেখ হাসিনার জীবনী