You are currently viewing শেখ লুৎফর রহমান বঙ্গবন্ধুর গর্বিত পিতা
শেখ লুৎফর রহমান

শেখ লুৎফর রহমান বঙ্গবন্ধুর গর্বিত পিতা

শেখ লুৎফর রহমান হল হাজার বছের শ্রেষ্ঠ বাঙালী শেখ মুজিবুর রহমানের গর্বিত পিতা। তিনি ১৮৮১ সালে জন্মগ্রহণ করেন এবং ৩০ শে মার্চ ১৯৭৫ সালে মৃতুগ্রহণ করেন। তাকে গোপালগঞ্জ জেলা, টুঙ্গিপাড়ায় সমাধিস্থ করা হয়েছে। তিনি দীর্ঘদিন সেরেস্টাদার ছেলেন। তিনি ব্রিটিশ ভারতের গোপালগঞ্জ দেওয়ানী আদালতে রেকর্ড রক্ষার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসাবে ছিলেন। শেখ লুৎফুর রহমান একজন প্রকৃত ধার্মিক ছিলেন। তিনি বর্তমান জনপ্রিয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাদা। শেখ লুৎফুর রহমান তার পিতৃ ভাই শেখ আবদুল মজিদের কন্যা শেখ সায়েরা খাতুন কে বিয়ে করেন। তিনি চাকরির জন্য বাসা ছেড়ে দেওয়ানি আদালতে এবং গোপালগঞ্জের দেওয়ানী আদালতে কাজ করেছেন।

১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় তিনি তার স্ত্রী শেখ সায়রা খাতুন পাকিস্তানি সেনাবাহিনীর হাতে গ্রেপ্তার হয়েছিল। তাদের সাথে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবার ও পাকিস্তানি সেনাবাহিনীর হাতে প্রেপ্তার হয়েছিল। প্রথম দিকে লুৎফর রহমান ও তার স্ত্রী খুলনায় তাদের ছোট ছেলে আবু নাছেরের বাড়িতে ছিলেন। পরে তাকে গোপালগঞ্জে তাদের পৈতৃক বাড়িতে চলে আসতে হয়েছিল। পাকিস্তানি সেনাবাহিনী ১৯৮১ সালের ৮ ই এপ্রিল তার বাড়ি থেকে অলংকার ও অন্যান্য মূল্যবান জিনিসপত্র লুট করে নিয়ে যায়।

পরে বুলডোজার দিয়ে বাড়ি ভাঙ্গে আগুন ধরিয়ে দেয় পাকিস্তিনি সেনাবাহিনী। পাকিস্তানি সেনাবাহিনীর বর্বরতা থেকে রেহায় পাই নি বাড়ির দুই চাকর, তাদেরকে নির্মমভাবে গুলি করে হত্যা করে। সেখানের স্থানীয় আওয়ামী লীগ কর্মীরা অস্থায়ী ঘর তৈরি করেন। কিন্তু সেই অস্থায়ী ঘরও ২০দিনের বেশি স্থায়ী হইনি, পাকিস্তান সেনাবাহিনী ধ্বংস করে দেয়। পরবর্তিতে  তারা ঢাকা আসলে  গ্রেপ্তার করা হয় তার বড় ছেলের পরিবারের সাথে।

শেখ পরিবারের গুনী ব্যক্তিবর্গ

শেখ লুৎফর রহমানের পরবর্তীতি প্রজন্ম থেকে শেখ পরিবার বিখ্যাত হতে থাকে। যার কারণে শেখ পরিবার প্রতিষ্ঠিত হয়েছেন বাংলাদেশে ও দেশের বাহিরে তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শেখ পরিবারে সবচেয়ে বড় নামটি হল শেখ মুজিব। শেখ মুজিব উপমহাদেশের একজন প্রথম সারির রাজনীতিবিদ। তার মাধ্যমেই বাংলাদেশ স্বাধীনতা পায়। শ্বেখ পরিবারে আরেক বিখ্যাত রাজনীতিবিদ হলেন শেখ হাসিনা। শেখ হাসিনা বাংলাদেশের রাজনীতিতে খুবই গুরুত্বপূর্ণ ব্যাক্তি। তাছাড়া শেখ লুৎফর রহমানের শেখ পরিবারে জন্ম নিয়েছেন শেখ রেহেনা, শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল, সায়মা ওয়াজেস পুতুল, সজীব ওয়াজেদ জয়, রাদওয়ান মুজিব সিদ্দিক ববি, আজমিনা সিদ্দিক রুপন্তী, টিউলিপ সিদ্দিক সহ আরো অনেকে।