You are currently viewing শেখ রেহানার স্বামী শফিক আহমেদ সিদ্দিক-বঙ্গবন্ধুর জামাতা
শেখ রেহানার স্বামী

শেখ রেহানার স্বামী শফিক আহমেদ সিদ্দিক-বঙ্গবন্ধুর জামাতা

শেখ রেহানার স্বামী শফিক আহমেদ সিদ্দিক

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার স্বামী অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক। শফিক আহমেদ সিদ্দিক এর শিক্ষকতা পেশাটা ছিল সবচেয়ে ভাল লাগার জায়গা। তিনি তার কর্মজীবনে অনেকটা সময় শিক্ষকতা করেছেন ভিবিন্ন জায়গায়। শিক্ষাবিদ শফিক আহমেদ সিদ্দিক প্রাশ্চের অক্সর্ফোড খাত বাংলাদেশের ঐতিহ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন। সফিক সিদ্দিক ছাত্র হিসেবে ও ছিল অনেক মেধাবী।  তিনি স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। তিনি বিখ্যাত সাউদাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে ফিন্যান্সে দ্বিতীয় মাস্টার্স সম্পন্ন করেন। পরর্বতীতে তিনি ব্রুনেল বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেছেন। তাছাড়া তিনি ভিবিন্ন গবেষণার কাজে জড়িত।

শেখ রেহানার স্বামী শফিক আহমেদ সিদ্দিকের জন্ম ও পরিবার

অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক 1950 সালের 27 আগস্ট জন্ম গ্রহণ করেন। তার পিতা আবু সিদ্দিক ও তার মাতা শামসুন নাহার সিদ্দিক। শিক্ষাবিদ শফিক আহমেদ সিদ্দিকের দুই ভাই। একভাই রফিক আহমেদ সিদ্দিক যিনি বাংলাদেশ স্টিল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের চেয়ারম্যান এবং আরেকভাই তারেক আহমেদ সিদ্দিক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিরক্ষা উপদেষ্টা। শফিক আহমেদ সিদ্দিক ১৯৭৭ সালে বিয়ে করেন বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানাকে। এই দম্পতির একমাত্র ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক ববি এবং দুই মেয়ে টিউলিপ সিদ্দিক ও আজমিনা সিদ্দিক। টিউলিপ সিদ্দিক যুক্তরাজ্যের পরপর দুইবার পার্লামেন্ট নির্বাচিত সদস্য। আজমিনা সিদ্দিক লন্ডনে কন্ট্রোল রিস্কের পরামর্শদাতা। সফিক আহমেদ সিদ্দিকের তিন ছেলে মেয়েই উচ্চ শিক্ষায় শিক্ষিত। এবং তারা তাদের নিজ নিজ কর্মক্ষেত্রে সফল।

শেখ রেহানার স্বামী শফিক আহমেদ সিদ্দিকের কর্মজীবন

কর্মজীবনের শুরুতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন ১৯৭৪ সালে। ১৯৮৬ সালে পদোন্নতি লাভ করে সহকারী অধ্যাপক হন। ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে সহকারী অধ্যাপক হিসেবে শিক্ষকতা করেন 1988 থেকে 1992 পর্যন্ত। সহযোগী অধ্যাপক পদে উন্নীত হন ১৯৯৩ সালে। শেখ রেহানা র স্বামী সফিক প্রতিষ্ঠাতা চেয়ারপারসন বাংলাদেশ ব্যবসা ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের। তিনি দায়িত্ব পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যুরো রিসার্চ ব্যুরোর এবং কমার্স কলেজের গভর্নিং বডির চেয়ারপার্সন হিসাবে। শফিক আহমেদ সিদ্দিক প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টে এর। সিদ্দিক বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির ভাইস-চেয়ারপারসন। শেখ রেহানার স্বামী অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক বাংলা একাডেমির আজীবন সদস্য।