You are currently viewing শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জীবনী
রাদওয়ান মুজিব সিদ্দিক

শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জীবনী

রাদওয়ান মুজিব সিদ্দিক ববি

রাদওয়ান মুজিব সিদ্দিক ববি হলেন বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানার একমাত্র ছেলে। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র। ববির খালা বাংলাদেশের বর্তমান প্রধামন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লিগের সভাপতি। রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্ম ১৯৮০ সালের ২১ মে বঙ্গবন্ধু পরিবারে জন্ম। জন্মসূত্রে যুক্তরাজ্যের নাগরিক রেদওয়ান সিদ্দিক। তার বাবা বাংলাদেশী শিক্ষাবিদ অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক, যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। রাদওয়ানের বোন টিউলিপ সিদ্দিক লন্ডনের দুইবারের নির্বাচিত পার্লামেন্ট সদস্য এবং আরেক বোন আজমিনা সিদ্দিক লন্ডনে কর্মরত আছেন কন্ট্রোল রিস্কের পরামর্শদাতা হিসাবে। বঙ্গবন্ধুর আদর্শে বেড়ে ওঠা ববি তরুণ প্রজন্মের একজন রোলমডেল এবং তিনি যুবকদের ভাগ্য পরিবর্তনের জন্য কাজ করে যাচ্ছেন।

রাদওয়ান মুজিব সিদ্দিক ববির শিক্ষা জীবন

বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানার একমাত্র ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি উচ্চশিক্ষিত। শেখ রেহেনা তার ছেলেকে একজন পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে যা যা প্রয়োজন তা তা ই করেছেন। তার প্রত্যকটি ছেলে মেয়ের মত রাদওয়ান মুজিব ববি ও উপযুক্ত শিক্ষায় শিক্ষিত। রাদওয়ান মুজিব সিদ্দিক ববি গভর্নেন্স অ্যান্ড হিস্ট্রি বিষয়ে স্নাতক ও কমপ্যারেটিভ পলিটিক্স বিষয়ে স্নাতকোত্তরও করেছেন সম্পন্ন করেছেন লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স থেকে। ববি ছোট বেলা থেকে কী খুব মেধাবী ও ভদ্র ছিল। তিনি তার পড়াশোনায় খুবই মনযোগী ছিলেন। তিনি পড়াশোনায় কখনো ফাকি দিতে না।

রাদওয়ান মুজিব সিদ্দিক ববির কর্মজীবন

তিনি লন্ডন থেক পড়াশোনা শেষ করে বাংলাদেশে এসে কর্মজীবন শুরু করেন। রাদওয়ান মুজিব সিদ্দিক ববি কর্মজীবনের শুরুতে একটি বিদেশি সংস্থায় দুই বছর চাকরি করেন। ২০১১ সালে দুই বছর মেয়াদী এটুআই প্রকল্পে যোগ দিয়ে প্রকল্পের কর্মকর্তা হিসেবে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাজ করেন। প্রকল্প শেষ করে পরর্বতীতে তিনি লন্ডনে চলে যান চাকরী ছড়ে দিয়ে । তিনি কাজ করেছেন সিআরআই’র হেড অফ স্ট্রাটেজি অ্যান্ড প্রোগ্রাম হিসেবে। বাংলাদেশ আওয়ামী লীগের গবেষণা সেল সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই’র ট্রাস্টি হলেন রেদওয়ান মুজিব সিদ্দিক ববি। তিনি জাতিসংঘের ইউএনডিপির একজন কনসালট্যান্ট।

রাদওয়ান মুজিব সিদ্দিক ববির বরেণ্য রাজনীতিক পরিবার

ইতিহাস বলে রাদওয়ান সিদ্দিক ববির পরিবার জন্ম নিয়েছে বিখ্যাত সব রাজনীতিবিদ। বাংলাদেশের সবচেয়ে প্রভাবশালী রাজনীতিক পরিবারে ববির জন্ম। তার নানা শেখ মুজিবুর রহমান উপমহাদেশের একজন বিখ্যাত রাজনীতিবিদ। যিনি ভিবিন্ন প্রতিকূলতার মাঝেও রাজনীতি করে গেছে দাপটের সাথে। সেই সময় তাকে বলা হত বাংলার বন্ধু। তার জন্য বাংলার সাধারণ মানুষ শেখ মুজিবুর রহমানকে বঙ্গবন্ধু উপাধিতে ভূষিত করেন। শেখ মুজিবুর রহমান ছাড়াও রাদওয়ান মুজিব সিদ্দিকের পরিবারে জন্ম নিয়েছে বাংলদেশের বার বার নির্বাচিত প্রধানমন্ত্রী খেটে খাওয়া মানুষের নেতা শেখ হাসিনা। শেখ হাসিনা এর হাত ধরেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে স্বপ্নের সোনার বাংলাদেশে। ববি সিদ্দিকের আপন বোন টিউলিপ সিদ্দিক ব্রিটিশ মুলিকে রাজনীতি করছে সফলতার সাথে। টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পালামেন্টের একজন নির্বাচিত সদস্য। তার খালাত ভাই সজিব ওয়াজেদ জয় ও রাজনীতির ময়দানে সরব।