You are currently viewing শেখ মুজিবের দাদা শেখ আব্দুল হামিদ। বঙ্গবন্ধুর দাদা কে?
শেখ মুজিবের দাদা শেখ

শেখ মুজিবের দাদা শেখ আব্দুল হামিদ। বঙ্গবন্ধুর দাদা কে?

শেখ মুজিবের দাদা শেখ আব্দুল হামিদ।

বাঙালি জাতির ইতিহাসের অবিসংবাদিত মহানায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাঙালির সকল স্বাধিকার অর্জনের কিংবদন্তি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের দাদা র নাম শেখ আব্দুল হামিদ। শেখ আব্দুল হামিদ শেখ’ বংশীয় উত্তরাধিকার বহন করে আছেন যা একটি আরবি শব্দ অর্থ হচ্ছে, খুবই শক্তিশালী, বিপুল ক্ষমতাধর বা আভিজাত্য সম্পন্ন। শেখ আব্দুল হামিদ মহামতি শেখ আউয়াল বংশের এক সৌভাগ্যবান অধস্তন বংশধর। শেখ আব্দুল হামিদ এর সন্তান শেখ লুৎফর রহমান ঘরে জন্মগ্রহণ করেন বাঙালি জাতির ইতিহাসের অবিসংবাদিত মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

শেখ আউয়ালের পরবর্তীকালে তাঁরই সন্তান শেখ জহির উদ্দিনও এই অঞ্চলেই বসবাস করেন। অতঃপর শেখ জহির উদ্দিনের ছেলে তেকড়ি শেখ সোনারগাঁও এলাকায় অনেকদিন বসবাসের পর এক সময় ব্যবসার উদ্দেশে খুলনার দিকে পাড়ি জমান। আর দাদা ও বাবার । শেখ বোরহান উদ্দিনের ছেলে শেখ আকরাম হলেন বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমানের দাদা, আর শেখ লুৎফর রহমান হলেন শেখ আব্দুল হামিদের সন্তান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের দাদা শেখ আব্দুল হামিদ ইতিহাসে জায়গা করে নিয়েছে তার নাতি শেখ মুজিবুর রহমান এর কারণে।

আরো পড়ুনঃ শেখ মুজিবুর রহমানের বাবার জীবনী

বঙ্গবন্ধুর দাদা শেখ আব্দুল হামিদ ছিলেন একজন নীতিবান মানুষ

শেখ মুজিবের দাদা র বংশেই জন্মগ্রহণ করেছেন বাংলার ইতিহাস বিখ্যাত ব্যাক্তি হাজার বছরের কিংবদন্তি নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর দাদা খুব কাছের মানুষ ছিলেন শেখ মুজিবুর রহমানের তিনি তাকে খুব ভালবাসতেন। বঙ্গবন্ধুর দাদা ছিলেন একজন নীতিবান ও ন্যায়পরায়ণ মানুষ। তার নীতি ও আর্দশের মাঝেই নিরিবিলি এক গ্রামে তিনি বড় হয়েছেন। তার একটি বড় আফসোস থেকে যাবে তিনি দেখে যেতে পারেনি তারই নাতি শেখ মুজিব বাংলাদেশে স্বাধীন করেছে। শেখ মুজিবের দাদা কখন ভাবেনি তার পরিবারেরই একজন সদস্য দেশের স্বাধীনতার মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিবেন এবং বাংলাদেশকে স্বাধীন করবেন।

আজ বাংলাদেশ স্বাধীন হয়েছে, বাঙালি জাতি পেয়েছে একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র তা পরিবারের কারণে। তার নীতি ও আদর্শকে ধারণ করেই তার পরবর্তী প্রজন্ম এগিয়ে যাচ্ছে। বাঙালি ইতিহাসে এই সোনার বাংলাদেশ যতদিন বেচে থাকবে ততদিন বঙ্গবন্ধুর দাদার পরিবার এবং বাংলার জীতিয় মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ রাখবে শ্রদ্ধা ভরে। তারা এই সোনার বাংলার জন্য যা যা করেছে তা ইতিহাসে বিরল। আর কোন পরিবার বঙ্গবন্ধুর পরিবারের মত ত্যাগ স্বীকার করেছে কিনা দেশের জন্য তা জানা নাই আমাদের কারো।

আরো পড়ুনঃ শেখ মুজিবুর রহমানের মায়ের জীবনী

শেখ আব্দুল হামিদ গ্রামের সহজ সরল মানুষ

বঙ্গবন্ধুর দাদা শেখ আব্দুল হামিদ যে সময় বড় হয়েছেন, তখন কার পরিবেশটাই ছিল অন্যরকম। গ্রামের সবায় একে অপরের সাথে মিলেমিশে থাকত। তখন কার সময় ছোট বড় বা উচু নিচু কোন বেদাবেদ ছিল না। একে অপরের বিপদে আপদে সাহায্য সহযোগীতা করত। একজনের কা কাজ সবাই ভাগ করে নিত । তখন কার সময় এখনকার মত এত বড় বড় অট্টালিকা বা বিশাল বিশাল বাড়ি ছিল না। সবাই ছোট ছোট ঘরে বসবাস করত। বঙ্গবন্ধুর দাদা শেখ আব্দুল হামিদ তেমনি ভাবে বড় হয়েছে। তাদের মত সহজ সরল মানুষদের কারণে দেশটা এত সুন্দর ছিল। এখনকার এই আধুনিক যুগে আমরা আমাদের ইতিহাস ভুলে যেতে বসেছি। আমাদের মনে রাখতে হবে গ্রামের সহজ সরল মানুষগুলোই এই বাংলাদেশকে স্বাধীন করেছে নিজেদের জীবন বাজী রেখে।

আরো পড়ুনঃ শেখ হাসিনার জীবনী

দেশের জন্য শেখ আব্দুল হামিদ পরিবারের অবদান

যে পরিবারে জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হত, সেই পরিবারটিই হল শেখ আব্দুল হামিদের পরিবার। তার পরিবারেই জন্ম নিয়েছে হাঁজার বছরের মহান নেতা জাতির পিতা শেখ মুজিবুর রহমান। যিনি বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের নেতৃত্ব দিয়েছেন। তার পরিবারেই জন্ম হয়েছে আধুনিক ডিজিটাল বাংলাদেশের অন্যতম স্বপ্ন দ্রষ্টা গন মানুষের নেতা বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যিনি বাংলাদেশকে সফলতার সাথে এগিয়ে নিয়ে যাচ্ছে।

তাছাড়া তার পরিবারে জন্ম নিয়েছেন আরো অনেক গুনী মানুষ। বাংলাদেশের ইতিহাসে শেখ মুজিবের দাদা শেখ আব্দুল হামিদের পরিবারের কথা নিক্ষুতভাবে লেখা থাকবে। আজ বাংলাদেশ আস্তে আস্তে উন্নত রাস্ট্র হিসেবে অগ্রসর হচ্ছে। দেশের প্রতিটি মানুষের জীবন যাত্রার মান বেড়েছে এই পরিবারের অবদানের কারনে। আমরা চাইব আমাদের এই সোনার বাংলাদেশ বিশ্বের দরবারে মাথা উচু করে দাঁড়িয়ে থাকুক।

শেখ মুজিবের দাদা সম্পর্কে আরো বিস্তারিত জানতে আমাদের সরাসরি কমেন্ট করুন।

আরো পড়ুনঃ শেখ রেহানার জীবনী