You are currently viewing শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তী-বঙ্গবন্ধুর দৌহিত্র
শেখ রেহানার মেয়ে

শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তী-বঙ্গবন্ধুর দৌহিত্র

বাংলার জাতির জনক মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ্য কন্যা শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তী। আজমিনা সিদ্দিক রুপন্তীর বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক। তিনি বাংলাদেশের একজন শিক্ষাবিদ। শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তীর একমাত্র ভাই রাদওয়ান মুজিব সিদ্দিক ববি এবং একমাত্র বোন টিউলিপ সিদ্দিক। টিউলিপ সিদ্দিকি ইংল্যান্ডের পালার্মেন্ট সদস্য। তিনি পরপর দুই বার নির্বাচিত পালার্মেন্ট সদস্য। তিনি ব্রিটিস লেবার পার্টির রাজনৈতির সাথে জড়িত। আজমিনা সিদ্দিক রুপন্তীর মা শেখ রেহানা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন।

আজমিনা সিদ্দিক রুপন্তী​র সাথে বঙ্গবন্ধু পরিবারের সম্পর্ক

বঙ্গবন্ধু পরিবারে জন্ম নেয়া শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তীর রয়েছে খুব সমৃদ্ধ রাজনৈতিক  ইতিহাস। তার নানা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার স্থপতি। এবং বাংলাদেশের বিখ্যাত রাজনৈতিক দল আওয়ামীলীগ তার হাত ধরেই সমৃদ্ধ হয়েছে। রুপন্তীর খালা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যিনি বর্তমান আওয়ামীলীগের সভাপতি। বঙ্গবন্ধু পরিবারেই জন্ম হয়েছে অনেক রথি মহারথি ও বিখ্যাত লোক। শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তীর সৌভাগ্য তিনি বঙ্গবন্ধু পরিবারের মত একটি সমৃদ্ধ পরিবারে জন্ম নিয়েছে।

আজমিনা সিদ্দিক রুপন্তী​র খালা শেখ হাসিনা

গ্ণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী গ্ণমানুষের নেতা জননেত্রী শেখ হাসিনা শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তীর বড় খালা। তার মা শেখ রেহেনা ও শেখ হাসিনা দুই বোন। শেখ হাসিনার ছোট বোন শেখ রেহেনা। শেখ রেহেনার মেয়ে আজমিনা সিদ্দিকের সৌভাগ্য যে তার খালা বর্তমান প্রধানমন্ত্রী। তার খালা প্রধানমন্ত্রী হলে রুপন্তী নিজ যোগ্যতায় প্রতিষ্ঠিত। তিনি তার খালার কোন প্রকার হেল্প ছারাই প্রতিষ্ঠিত হয়েছেন। কিন্তু তার খালা শেখ হাসিনা সবসময় তাদের খোজ খবর রাখতেন। তাদের কোন সমস্যা হচ্ছে কিনা, তাদের কি প্রয়োজন খবর রাখতেন। শেখ হাসিনা একজন প্রধানমন্ত্রী হলে ও তিনি সবার আগে তিনি একজন মা। তিনি শেখ রেহেনার ছেলে মেয়েদেরকে নিজের ছেলে মেয়েদের মত দেখে থাকেন।

শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তীর নানা শেখ মুজিবুর রহমান

বাংলাদেশ বলতে যে নামটির কথা সবার আগে আসে সেই নামটি হল হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি মহান স্বাধীনতার মহান স্তপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। হাজার বছরের শ্রেষ্ঠ ইতিহাসের এই মহানায়ক হল শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তীর শ্রদ্ধেয় নানা। আজমিনা সিদ্দিকের নানা বাংলাদেশের জাতির জনক। তিনি বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের সময় বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন। তার হাত ধরেই বাংলাদেশ স্বাধীন একটি নতুন রাষ্ট্র পায়। তার নেতৃত্ব গুণের কারণেই বাংলাদেশ পাকিস্তানিদের খুব অল্প সময়ের মধ্যে পরাজিত করে দেশ স্বাধীন করতে পেরেছিল। শেখ রেহানার মেয়ে আজমিনা সিদ্দিক রুপন্তির কপাল খারাপ যে তিনি কাছ থেকে জাতির মহান নেতা শেখ মুজিবুর রহমানকে দেখতে পারেনি। কারণ তার জন্মের আগেই শেখ মুজিব ঘাতকের গুলিতে মারা যায়।

আজমিনা সিদ্দিক রুপন্তীর বোন টিউলিপ সিদ্দিক

আজমিনা সিদ্দিক রুপন্তিদের পরিবারে রাজনীতি চলে আসছে দীর্ঘদিন ধরে। তারা রাজনীতির পরিবেশে বড় হয়েছ। ইতিহাস বলে তাদের পরিবারে জন্ম হয়েছে অনেক সফল রাজনীতিবিদ। রুপন্তীর বড় বোন টিউলিপ সিদ্দিপ ও একজন সফল রাজনীতিবিদ। টিউলিপ সিদ্দিক খুব অল্প বয়সেই রাজনীতির সাথে জড়িয়ে পড়েন। তিনি তার মেধা ও পরিশ্রম দিয়ে খুব অল্প সময়ে রাজনীতিতে একটা শক্ত অবস্থান দার করাতে পেরেছেন। তিনি মার্কিন যুক্তরাজ্যের একটি আসন থেকে পরপর দুইবার সংসদ সদস্য নির্বাচিত হয়। তিনি সংসদে ভিবিন্ন সামাজিক বিষয়ে খুবই সরব থাকে। টিউলিপ সিদ্দিকের ছোট বোন আজমিনা সিদ্দিক রুপন্তী সেটা অনেকে জানে না। 

আজমিনা সিদ্দিক রুপন্তীর ভাই ববি ও সজিব ওয়াজেদ জয়

শেখ রেহানার মেয়ে রুপন্তীর আপন ভাই হল রাদওয়াদ মুজিব সিদ্দিক ববি। তিনি তার পরিবারের সাথে মার্কিন যুক্তরাজ্যে বসবাস করেন। তাকে ভবিষ্যতে বাংলাদেশের রাজনীতিতে আসতে পারেন বলে ধারণা করা হয়। আজমিনা সিদ্দিক রুপন্তির খালাত ভাই হলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযোক্তি উপদেষ্টা সজিব ওয়াজেদ জয়। রুপন্তীর ভাই সজিব ওয়াজেদ জয় মার্কিন যুক্তরাস্ট্র থেকে উচ্চতর ডিগ্রি নিয়েছেন এবং তিনি সেখানেই বসবাস করেন। ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করতে তিনি তথ্য ও প্রযোক্তি খাতে তিনি নিরলস ভাবে কাজ করে যাচ্ছে বিদেশে থেকে।  সজিব ওয়াজেদ জয়কে আগামীর বাংলাদেশ আওয়ামীলীগের কান্ডারী হিসেবে বিবেচনা করা হয়। ইতিমধ্যে বাংলাদেশ আওয়ামীলীগের অনেক নেতা তার মাঝে ভবিষ্যৎ নেতৃত্ব দেখতে চায়। আজমিনা সিদ্দিক রুপন্তীর ও সজীব ওয়াজেদ জয়ের মাঝে খুবই ভাল ভাই বোন সম্পর্ক বিদ্ধমান।