You are currently viewing বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জীবনী
শেখ ফজিলাতুন নেছা মুজিব

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জীবনী

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রাথমিক জীবন

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব। বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ১৯৩০ সালের অগাস্ট মাসের ৮ তারিখে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৃথিবীকে আলোকিত করে জন্মগ্রহণ করেছেন। শেখ ফজিলাতুন নেছা মুজিবের ডাকনাম ছিল রেনু। জন্মের মাত্র ৩ বছরের মাথায় তার বাবা-শেখ জহুরুল হক মারা যান। ঠিক তার ২ বছরের মাথায় মা-হোসনে আরা বেগমও মৃত্যুবরণ করেন। অর্থাৎ ফজিলাতুন নেছার বয়স যখন ৫ বছর তখন তিনি পুরোদমে পিতামাতাহীন! এক ভাই দুই বোনের মধ্যে তিনি ছিলেন ছোট।

অভিভাবকের দায়িত্ব গ্রহণ করা দাদাও ফজিলাতুন নেছার সাত বছর বয়সে মারা যান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে যখন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব এর বিয়ে হয় তার বয়স ছিল ৮ বছর এবং শেখ মুজিবের ১৮ বছর ছিল। এই দম্পতির দুই কন্যা ও তিন ছেলে হয়। তারা হলেন শেখ হাসিনা ও শেখ রেহানা এবং শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট এক দল নিম্নপদস্থ সেনা কর্মকর্তারা দ্বরা সপরিবারে নিহত হন।

শেখ ফজিলাতুন নেছা মুজিবের সাহসী কাজ

 বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব খুব ছোটবেলা থেকেই পড়াশোর প্রতি প্রবল ঝোঁক ছিল। কিন্তু ওই সময়টায় মেয়েদের স্কুলে যাওয়া ছিল নিষেধ এবং তাদেরকে ঘরে বসে পড়াশোনা করতে হত। গোপালগঞ্জের মিশনারি স্কুলে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। গৃহশিক্ষকের মাধ্যমে বাড়িতে আবরি পড়ার পাশাপাশি বাংলা, ইংরেজি, অংক, ভূগোল, ইতিহাস শিক্ষাও তিনি গ্রহণ করেন পরিবারের সকলের সহযোগীতায়। বাল্যকাল থেকেই ফজিলাতুন নেছা ছিলেন গ্রামের সহজ সরল প্রকৃতির একজন ভাল মেয়ে। তিনি প্রকৃতিকে ভালবাসতেন এবং ফজিলাতুন নেছা প্রকৃতির বাস্তবতা থেকেই প্রকৃত শিক্ষা গ্রহণ করেন। প্রকৃতির কাছ থেকেই বেগম মুজিব নিজেকে পরিশীলিত, নির্মল ও মার্জিত হওয়ার অসাধারণ মানসিকতার শিক্ষা ধারণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণে কী বলতে হবে, কার কথা বলতে হবে – খুব কাছে থেকে শেখ মুজিবকে পরামর্শ দিয়েছিলেন বেগম মুজিব এবং সাহস জুগিয়েছেন । স্বাধীনতা পরবর্তী সময়ে যুদ্ধাহত নারীদের পুনর্বাসনসহ সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে তাদের ক্ষমতায়নে জোরাল ভূমিকা রাখেন শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব। সরকারি বেসরকারি বিভিন্ন চাকরির সুযোগ করে দিতেন তাদেরকে। বিভিন্ন সেক্টরে চাকরির সুপারিশ করেও নারীর ক্ষমতায়নকে শক্তিশালী করার চেষ্টা করেছেন এই মহান নারী।

বেগম সুফিয়া কামাল মূল্যায়ণ

বাংলাদেশের জনপ্রিয় লেখক বেগম সুফিয়া কামাল ব্যক্তি ফজিলাতুন নেছা মুজিব সম্বন্ধে তার মূল্যায়ণে বলেন, ‘মুজিবের কথা বলতে গেলে মুজিবের স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিব এর কথা বলতে হয়। এত সাহসী, ধৈর্যশীল, এত শান্ত, এত নিষ্ঠাবতী মহিলা খুবই কম দেখা যায়। বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির জনক শেখ মুজিবুর রহমানের বছরের বারো মাসের বেশির ভাগ সময় কেটেছে জেলখানায়। যখনই শুনেছি শেখ মুজিবুর রহমানকে ধরে নিয়ে গিয়েছে, ছুটে গিয়েছি দেখেছি, মুজিবের