You are currently viewing মাহবুবুল আলম হানিফ এর জীবনী ও রাজনীতি
মাহবুবুল আলম হানিফ

মাহবুবুল আলম হানিফ এর জীবনী ও রাজনীতি

মাহবুবুল আলম হানিফ হলেন একজন বাংলাদেশী রাজনীতিবিদ, ব্যবসায়ী এবং রাজনৈতিক সংগঠক। তিনি বর্তমান কুষ্টিয়া-৩ আসনের প্রতিনিধিত্বকারী সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক। তিনি ২০১৪ সাল থেকে কুষ্টিয়া-৩ আসনের বর্তমান সংসদ সদস্য। তিনি ২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে কাজ করেছিলেন। আমরা আজকে সফল রাজনীতিবিদ মাহবুবুল আলম হানিফ এর জীবনী সম্পর্কে বিস্তারিত জানব।

এক নজরে মাহবুবুল আলম হানিফ

মূলনাম: মাহবুবুল আলম হানিফ

ডাকনামঃ হানিফ

জন্মঃ ০২ জানুয়ারী ১৯৫৯

জন্মস্থানঃ চরদামুকদিয়া, বাহিরচর, ভেড়ামারা,কুষ্টিয়া

স্থায়ী ঠিকানাঃ কুষ্টিয়া

বর্তমান ঠাকানাঃ ঢাকা, বাংলাদেশ

পেশাঃ রাজনীতিবিদ, ব্যবসায়ী

রাজনীতিক দলঃ বাংলাদেশ আওয়ামী লীগ

নির্বাচনী এলাকাঃ কুষ্টিয়া-৩

লিঙ্গঃ পুরুষ

ভাষাঃ বাংলা

ধর্মঃ ইসলাম

জাতীয়তাঃ বাংলাদেশী

বৈবাহিক অবস্থাঃ বিবাহিত

স্ত্রীঃ ফৌজিয়া আলম

সন্তানঃ ৩

সন্তানের নামঃ ফাহিম আফসার, ফারহান সাদিক ও তানিশা আলম

বাবার নামঃ         আফছার আলী

বাবার পেশাঃ রেলওয়ে কর্মকর্তা

মায়ের নামঃ রহিমা আফছার

ভাই বোনঃ ৮

ভাইঃ রবিউল আলম

ভাইঃ রশিদুল আলম

ভাইঃ শহিদুল আলম

ভাইঃ রফিকুল আলম চুন্নু

বোনঃ আজিজা খানম

বোনঃ ফাতেমা আশরাফি

বোনঃ আফরোজা ইয়াসমিন

বোনঃ আলেয়া বেগম

রাশিঃ মকর

সর্বশেষ শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতকোত্তর

সর্বশেষ শিক্ষাপ্রতিষ্ঠানঃ ঢাকা বিশ্ববিদ্যালয়

১ম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণঃ ১৯৯৬

১ম জাতীয় সংসদ নির্বাচনে জয়ীঃ ২০১৪

মাহবুবুল আলম হানিফ এর প্রাথমিক জীবনী

প্রভাবশালী রাজনীতিবিদ মাহবুবুল আলম হানিফ ২ জানুয়ারি ১৯৫৯ জন্মগ্রহণ করেন চরদামুকদিয়া, বাহিরচর, ভেড়ামারা,কুষ্টিয়ায়। তার জন্ম পৈতৃক বাড়ি কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলার ষোলদাগ গ্রামে হলে ও তিনি বড় হয়েছেন পাকশী রেলওয়ে কলোনিতে কারণ তার বাবা ছিলেন একজন রেলওয়ে কর্মকর্তা। হানিফের বাবার নাম আফছার আলী ও মাতার নাম রহিমা আফছার। 

তার ৩ জন সন্তান রয়েছে। ফাহিম আফসার আলম, ফারহান সাদিক আলম নামের ২ জন ছেলে ও তানিশা আলম নামের ১ জন মেয়ে সন্তান আছে। মাহবুবুল আলমের মোট চার ভাই ও চার বোন রয়েছে। তার ভাইদের নাম হল রবিউল আলম, রশিদুল আলম, শহিদুল আলম ও রফিকুল আলম। বোনদের নাম হল আলেয়া বেগম, আজিজা খানম, ফাতেমা আশরাফি ও আফরোজা ইয়াসমিন।

আরো জানুনঃ ওবায়দুল কাদেরের জীবনী

মাহবুবুল আলম হানিফের ছাত্র জীবন ও ছাত্ররাজনীতি

হানিফ প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা সমাপ্ত করেন পাকশী রেলওয়ে কলোনি থেকে। পরবর্তীতে হানিফ উচ্চশিক্ষার জন্য জন্য ভর্তি হন ঐতিহ্যবাহী ঢাকা কলেজে। ঢাকা কলেজে পড়ার সময় তিনি ঐতিহ্যবাহী ছাত্র রাজনীতিক দল বাংলাদেশ ছাত্রলীগে যোগ দিয়ে ছাত্র রাজনীতির সাথে সম্পৃক্ত হন। তিনি পড়াশোনা ও ছাত্র রাজনীতি একসাথে সমান তালে এগিয়ে নিয়ে যান। তিনি ব্যবস্থাপনা বিভাগে সম্মানসহ স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন ঢাকার প্রধান শিক্ষপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

আরো জানুনঃ সেলিনা হায়াত আইভির জীবনী

মাহবুবুল আলমের রাজনীতি

মাহবুবুল আলম হানিফ প্রথম জীবনে ভেড়ামারা থানা আওয়ামী লীগের সদস্য হিসেবে তার রাজনৈতিক জীবন শুরু করেন, তারপর কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক ও সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। হানিফ ১৯৯৬ ও ২০০১ সালে দলীয় সংসদীয় প্রার্থী হিসাবে কুষ্টিয়া-২ আসনে (মিরপুর-ভেড়ামারা) সপ্তম সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে পরাজিত হন। তিনি প্রথম বারের মত সংসদের সদস্য নির্বাচিত হন ২০১৪ সালের ১০ম জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-৩ আসন থেকে বাংলাদেশ আওয়ামীলীগ এর প্রার্থী হয়ে। তিনি ১১তম জাতীয় সংসদ নির্বাচনে ২ য় বারের মত সংসদ সদস্য নির্বাচিত হন ২০১৮ সালে।

হানিফ প্রথমবারের মত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদকের পদ পান ২০০৯ সালের ১৮তম কাউন্সিলের মাধ্যমে। পরে তিনি একই পদে পুনরায় নিযুক্ত ২০১২, ২০১৬ ও ২০১৯ সালে অনুষ্ঠিত কাউন্সিলে। তিনি গ্ণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর বিশেষ সহকারী হিসেবে দায়িত্ব পালন করেন ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত । রাজনৈতিক অঙ্গনে মাহবুবুল আলমের একটি ভাল ইমেজ রয়েছে। তিনি সব রাজনৈতিক দলের কাছে গ্রহণযোগ্য একজন রাজনীতিবিদ। তরুণ প্রজন্ম তাকে অনুসরণ করে রাজনীতিতে যোগ দিচ্ছে।

মাহাবুবুল আলম হানিফের ফেসবুক প্রোফাইল