You are currently viewing রাজিউদ্দিন আহমেদ রাজুর জীবনী ও রাজনীতি
রাজিউদ্দিন আহমেদ রাজু

রাজিউদ্দিন আহমেদ রাজুর জীবনী ও রাজনীতি

আজকে আমরা আলোচনা করব একজন বর্ষীয়ান রাজনীতিবিদ সম্পর্কে, যার রক্তে মিশে আছে রাজনীতি। বাংলাদেশের রাজনীতির সাথে যার রক্তের সম্পর্ক তিনি হলেন বর্ষীয়ান রাজনীতিবিদ সাবেক মন্ত্রী, সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা রাজিউদ্দিন আহমেদ রাজু । এই আর্টিকেলে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অন্যতম সহযোগী, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ৬ দফা আন্দোলন এর অগ্রনায়ক ও ৭০ দশকের দাপুটে ছাত্র নেতা রাজিউদ্দিন আহমেদ রাজুর জীবনী ও রাজনীতির বিস্তারিত তুলে ধরব।

রাজিউদ্দিন আহমেদ রাজুর জন্ম ও শিক্ষাজীবন

রাজিউদ্দিন আহমেদ রাজুর জন্ম ৯ ডিসেম্বর ১৯৪৪ ঢাকার অদূরে নরসিংদীতে। নরসিংদীর-৫ সংসদীয় আসনের রায়পুরা উপজেলার আদিয়াবাদ গ্রামের দক্ষিণপাড়া এলাকায় তার জন্ম ও বেড়ে ওঠা। তার ছেলে রাজিব আহম্মেদ পার্থ যিনি রায়পুরা আওয়ামী লীগের অন্যতম নেতা। তার বাড়ির পাশেই অবস্থিত সরকারি আদিয়াবাদ স্কুল এন্ড কলেজ তার শিক্ষাজীবন শুরু ধারণা করা হয়। পরিবর্তিতে তিনি ঢাকায় চলে আসেন ও ভিবিন্ন আন্দোলনে যোগ দেন। তিনি জগন্নাথ কলেজ (বর্তমান বিশ্ববিদ্যালয়) থেকে স্নাতক পাশ করেন। জগন্নাথ কলেজ থাকা অবস্থায় আন্দোলন সংগ্রামে অংশগ্রহণ করেন।

ছাত্রনেতা রাজু রাজিউদ্দিন আহমেদ রাজু

৭০ দশকের রাজপথ কাপানো ছাত্রনেতা রাজিউদ্দিন আহমেদ রাজুর রাজনীতিক জীবন শুরু ছাত্র অবস্থায়। তিনি যখন জগন্নাথ কলেজ (বর্তমান বিশ্ববিদ্যালয়) পড়াশোনা করেন তখন থেকেই রাজনীতির সাথে জড়িত হন। রাজু জগন্নাথ কলেজ (বর্তমান বিশ্ববিদ্যালয়) এর সাবেক দুই দুই বারের ভিপি ছিলেন। তিনি তখন ছাত্র-ছাত্রীদের কাছে খুবই জনপ্রিয় ছিলেন। তিনি ছাত্র অবস্থায় ৬ দফা আন্দোলন এর অগ্রনায়কের ভূমিকা পালন করেন। ঢাকাতে যেকোন আন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাত্রনেতা রাজু রাজিউদ্দিন আহমেদ রাজুর মিছিলের আসায় তাকিয়ে থাকতেন। কারণ রাজু ঢাকাতে সবচেয়ে বড় মিছিলটি নিয়ে আসতেন। অনেক প্রবীণ রাজনীতিকের কাছ থাকে জানা যায় রাজুর মিছিল ছাড়া সমাবেশ পরিপূর্ণ হত না।

রাজিউদ্দিন আহমেদ রাজুর রাজনীতি

নরসিংদীর জেলার রায়পুরা উপজেলার প্রাণের মানুষ ও জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব রাজিউদ্দিন আহমেদ রাজু। নরসিংদী-৫ তথা রায়পুরা উপজেলা থেকে তিনি বার বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশ আওয়ামীলের মনোনয়ন নিয়ে। তিনি রাজনীতিক জীবনে সংসদ নির্বাচনে কোন দিন পরাজিত হননি। তিনি সরাসরি বঙ্গবন্ধুর সাথে রাজনীতি করেছেন। তিনি ছয় বারের সংসদ সদস্য। মুক্তিযুদ্ধের আগে ৭০ এর সাধারণ পরিষদ নির্বাচনে রাজিউদ্দিন রাজু বিজয়ী হন । পরবর্তিতে তিনি বাংলাদেশের আওয়ামীলের মনোনয়ন নিয়ে ১৯৯৬, ২০০১, ২০০৮, ২০১৪, ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন।

বীর মুক্তিযোদ্ধা রাজিউদ্দিন আহমেদ রাজু

রাজিউদ্দিন আহমেদ রাজু একজন বীর মুক্তিযোদ্ধা। বাংলাদেশকে স্বাধীন করতে যাদের অবদান অন্যতম তাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি। তিনি সরাসরি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নির্দেশে মুক্তিযোদ্ধে অংশগ্রহণ করেন।

বির্তকিত রাজু

নরসিংদীর আরেক জনপ্রিয় রাজনীতিবিদ সাবেক পৌর মেয়র লোকমান হোসেন হত্যার পেছনে রাজুর ভাই সালাউদ্দিন আহমেদ বাচ্ছু জড়িত ছিল বলে মামলা ধায়ের করা হয়েছিল। যদিও সেই মামলায় রাজুর ভাই অভিযুক প্রমাণিত হয়নি যার ফলে সালাহউদ্দিন বাচ্ছুকে খালাস দেয়া হয় মামলা থেকে। উল্লেখ্য স্বর্ণপদক পাওয়া নরসিংদীর পৌর মেয়র লোকমান হোসেনকে জেলা আওয়ামী লীগের অফিসে প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়।

২০২২ সালে নরসিংদী জেলা আওয়ামী লীগের সম্মেলনের আগে বিতর্কে জড়ান রাজিউদ্দিন আহমেদ রাজু। নরসিংদী জেলা আওয়ামী লীগের সম্মেলনের আগে তিনি কেন্দীয় নেতাদের হুমকি দিয়ে আলোচনায় চলে আসেন। তার নির্বাচনী একালা রায়পুরায় এক আলোচনা সভায় তিনি কেন্দ্রিয় নেতাদের উদ্দ্যেশে বলেন আপনার আসবেন বসবেন আপনাদেরকে খাতির যত্ন করা হবে কিন্তু কোন ভুল সিদ্ধান্ত দিয়ে গেলে কাওকে ফিরে যেতে দেওয়া হবে না।