You are currently viewing ছেলেদের বিয়ের সঠিক বয়স কত জেনে নিন এবং ইসলাম কী বলে
বিয়ের সঠিক বয়স

ছেলেদের বিয়ের সঠিক বয়স কত জেনে নিন এবং ইসলাম কী বলে

বিয়ে আমাদের জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়। আমাদের সাধারণ জীবনে একটি জীবন সঙ্গী খুবই দরকার। মেয়ে ও ছেলেদের বিয়ের সঠিক বয়স নিয়ে নানা মহলে নানা মত দেখা যায়। একটা দেশের সরকার তাদের বিচার বিবেচনা করে একটা দেশের বিয়ের জন্য নির্দিষ্ট বয়স নির্ধারণ করে থাকে। আবার কোন দেশে ইসলামি শরিয়া আইন অনুযায় বিয়ের দিন নির্ধারণ করে থাকে। বিয়ে একটা ছেলে খেলা নয় এর সাথে জড়িত সামাজিক, পারিবারিক, ব্যক্তিগত অনেক কিছু। বিয়ের আগে আপনাকে অবশ্যই জানতে হবে আপনার শরীর প্রাকৃতিকভাবে প্রস্তুত আছে কিনা। শরীর প্রাকৃতিকভাবে ও মানসিক ভাবে প্রস্তুত হলেই কেবল বিয়ে করা উচিত এই ক্ষেত্রে বয়স কোন ম্যাটার করে না।

আরো পড়ুনঃ মেয়েদের সঠিক বিয়ের বয়স কত জেনে নিন

বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী ছেলেদের বিয়ের সঠিক বয়স কত

আমাদের সমাজে মেয়ে ও ছেলেদের বিয়ের সঠিক বয়স নিয়ে লুকোচুরি করা হয়ে থাকে। প্রাপ্ত বয়স হওয়ার আগেই ছেলে ও মেয়েদের বিয়ে দিয়ে তাদেরকে মৃত্যুর দিকে ঢেলে দেয়। তাই বাংলাদেশ সরকার ছেলেদের বিয়ের সঠিক বয়স নির্ধারণ করে দিয়েছে যাতে তারা প্রাপ্ত বয়স্ক হওয়ার আগে বিয়ে না করতে আরে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী ছেলেদের বিয়ের সঠিক বয়স নির্ধারণ করা হয়েছে ২১ বছর। সরকারের নির্ধারণ করে দেওয়া ২১ বছরের নিচে কেউ বিয়ে করলে সেটি বাল্যবিবাহ বলে ধরা হবে। 

আর এই আইন ভঙ্গ করে যদি কেউ ২১ বছরের নিচে বিয়ে করে তাহলে তাকে আইনের আওতায় আসতে হবে। বাল্যবিবাহ রুখতে সরকার খুবই কঠোর। সরকার প্রত্যেকটি অঞ্চলে বাল্যবিবাহ রুখতে প্রশাসনকে কঠোর হতে বলেছেন। এতএব আমরা জানতে পারলাম ছেলেদের বিয়ের সঠিক বয়স বাংলাদেশ সরকারের আইন অনুযায়ী। আমাদের সবার উচিত আমরা যে দেশে বসবাস করি সে দেশের আইন অনুযায়ী চলা। বিশেষজ্ঞ অনেক ডাক্তারই বলে থাকেন ৩০ বছরের ভিতরে বিয়ে করে বাচ্চা নিয়ে নেওয়া অনেক ভাল।

আরো পড়ুনঃ ভালবাসা দিবসের ইতিহাস জেনে নিন

ইসলামে ছেলেদের বিয়ের সঠিক বয়স কত?

ইসলামী শরীয়া আইন অনুযায়ী ছেলেদের বিয়ের সঠিক বয়স নির্ধারণ করে দেওয়া হয় নি। শান্তিত ধর্ম ইসলামে তাদের শরীয়া আইনে বলা হয়েছে একটি ছেলে যদি বালেগ হয় অর্থাৎ শারীরিক গঠন বিয়ের উপযুক্ত হয় তাহলে সে বিয়ে করতে পারবে। সেক্ষেত্রে ছেলেদের বিয়ের সঠিক বয়স হতে পারে ৯,১০,১১,১৩,১৩,১৪,১৫,১৬,১৭,১৮,১৯,২০+ বছর যা সঠিকভাবে নির্ধারিত না। ইসলামে ছেলে ও মেয়েদেরকে বালেগ হওয়ার পর উপযুক্ত প্রাত্র প্রাত্রির সাথে বিয়ে দেওয়ার জন্য ছেলে মেয়েদের অভিভাবকদের নির্দেশ দিয়েছেন।

 অন্যথায় তারা কোন অন্যায় ও পাপকাজে লিপ্ত হলে তার দায়ভার অভিভাবকদের নিতে হবে। তাই অভিভাবকদের উচিত তাদের ছেলে মেয়ে বালেগ হলে দেরি না করে দ্রুত বিয়ে দিয়ে দেওয়া। অনেক অভিভাবক আছে তারা তাদের ছেলেদেরকে প্রতিষ্টিত হতে না পারলে বিয়ে দিতে চান না। এই বিষয়ে আল্লাহ বলেছেন তোমরা বিয়ে কর তোমাদের আয় রোজগার বাড়িয়ে দেওয়ার দায়িত্ব আমার। তোমরা রিজিকের জন্য বিয়ে দেরি কর না।

আরো পড়ুনঃ ভালবাসা দিবসের রোমান্টিক এস এম এস ও শুভেচ্ছা বার্তা 

বিশ্বে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ছেলেদের বিয়ের সঠিক বয়স কত

বিভিন্ন দেশ তাদের শারীর গঠন, আইন ও সকল কিছু বিবেচনা করে ছেলেদের বিয়ের সঠিক বিয়ের বয়স নির্ধারণ করে থাকে। সব দেশের ছেলেদের বিয়ের সঠিক বয়স এক নয়। প্রত্যেকটি দেশের ছেলেদের বিয়ের সঠিক বয়স আলাদা আলাদা হতে পারে আবার অনেক গুলো একটির সাথে আরেকটি মিলে যেতে পারে। বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ছেলেদের বিয়ের সঠিক বয়স নিচে দেওয়া হলঃ

১। বাংলাদেশের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ২১ বছর।

২। ভারতের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ২১ বছর।

৩। চীনের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ২২ বছর।

৪। ক্যামেরুনের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৫ বছর।

৫। পাকিস্তানের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

৬। যুক্তরাস্ট্রের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

৭। ইতালির ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

৮। রাশিয়ার ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

৯। কানাডার ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

১০। যুক্তরাজ্যের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

১১। অস্ট্রিয়ার ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

১২। কেনিয়ার ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

১৩। বেলজিয়ামের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

১৪। মেক্সিকোর ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

১৫। নরওয়ের ছেলেদের সরকার নির্ধারিত বিয়ের বয়স ১৮ বছর।

ছেলেদের সঠিক বিয়ের বয়স নিয়ে আপনার কোন মতামত থাকলে আমাদের জানাতে পারেন। কিংবা আমাদের দেয়া ইনফরমেশন নিয়ে কোন মতামত থাকলে জানাতে পারেন। আপনাদের মতামত অনুযায়ী আরো তথ্য যোগ করার চেষ্টা করব।