You are currently viewing ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর উপায়
ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশ

ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর উপায়

আমাদের মাঝে অনেকেরই প্রিয় মানুষ ইন্ডিয়াতে থাকে। তারা বিভিন্ন প্রয়োজনে তাদের আপন মানুষদের কাছে টাকা পাঠায়। ইন্ডিয়া থেকে বাংলাদেশে টাকা পাঠাতে অনেক গুলো মাধ্যম রয়েছে। কিন্তু অনেক গুল মাধ্যম থাকলে ও সবাই চাই সবচেয়ে সহজ ও সঠিক পথে টাকা পাঠাতে। ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশে টাকা এখন সবচেয়ে সহজ ও জনপ্রিয় মাধ্যম। আজকে আমরা কীভাবে আমাদের অনেক কাছের একটি দেশ ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশে কীভাবে টাকা আনবেন তা বিস্তারিত জানাব।

বিকাশ কী?

ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর উপায় জানার আগে আমাদের সবার আগে জানতে হবে বিকাশ কী। বিকাশ বাংলাদেশের একটি সেবাদানকারী প্রতিষ্ঠান যারা মোবাইল ফোন ভিত্তিক অর্থ স্থানান্তর (এমএফএস) সেবা দিয়ে থাকে গ্রাহকদেরকে। বিকাশ অ্যাপ বা *২৪৭# ডায়াল করে বিকাশ গ্রাহকরা কোন ব্যাংকের সাহায্য ছাড়াই লেনদেন করতে পারে। বিকাশের মাধ্যমে গ্রাহকরা রেমিট্যান্স, মোবাইল রিচার্জ,নগদ অর্থ জমা করা, নগদ অর্থ উত্তোলন করা, টাকা পাঠানো, টাকা যোগ করা, মূল্য প্রদান ও বিল ইত্যাদি সেবাগুল নিতে পারেন খুব সহজে। বিকাশের কাস্টমার সেন্টার রয়েছে প্রত্যেকটি এরিয়াতে। বিকাশের সেবা নিতে হলে সবার আগে আপনাকে বিকাশ একাউন্ট খুলতে হবে।

আরো পড়ুনঃ মালেশিয়া থেকে বিকাশে টাকা পাঠানোর উপায়

ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠানোর এজেন্ট

ইন্ডিয়াতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা ফ্যামিলির জন্য কিংবা বন্ধু-বান্ধবের জন্য বা আত্মীয়স্বজনের জন্য সিলেক্ট করা ফরেইন ব্যাংক, মানি ট্রান্সফার অর্গানাইজেশন এর মাধ্যমে বাংলাদেশে বিকাশে টাকা পাঠাতে পারবে । ইন্ডিয়াতে অবস্থিত ওমান ইন্টারন্যাশনাল নামক এজেন্ট থেকে বাংলাদেশে খুব সহজে বিকাশে টাকা পাঠাতে পারবেন। ইন্ডিয়াতে অনুমোদিত এজেন্টে কাছে বিকাশ একাউন্ট খোলার সময় যে নাম ব্যবহার করেছেন সেই সঠিক নাম সহ বিকাশ একাউন্ট নাম্বার প্রধান করুন। অনুমোদিত ব্যাংক/মানি এক্সচেইঞ্জ/এমটিও এজেন্ট-কে টাকা প্রধান করুন এবং লেনদেন শেষ করতে বলুন। আপনাদের লেনদেন কনর্ফাম হয়েছে তা নিশ্চিত হয়ে অফিস ত্যাগ করুন।

বৈধ উপায়ে ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠালে ২.৫% সরকারি প্রণোদনা পাবেন

আমাদের মাঝে অনেক ভাই বোনই আছে যারা অবৈধ ভাবে বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠায়। তারমধ্যে দেখা যায় তাদের কষ্টে অর্জিত টাকা অবৈধভাবে পাঠাতে যেয়ে পতারিত হয়ে থাকে। বাংলাদেশ সরকার প্রবাসী বাংলাদেশীরা যাতে বৈধ ভাবে বাংলাদেশে টাকা পাঠায় তার জন্য প্রণোদনার ব্যবস্থা করেছে। প্রবাসিরা যদি বৈধ ভাবে দেশে টাকা পাঠায় তাহলে সরকার থেকে ২.৫% প্রণোদনা পাবেন। আপনি যদি ইন্ডিয়া থেকে বাংলাদেশে বিকাশে বৈধ উপায়ে টাকা পাঠান ২.৫% সরকারি প্রণোদনা পাবেন। তাই আমাদের সকল প্রবাসী বাংলাদেশী ভাই বোনদের উচিত বৈধ উপায়ে দেশে টাকা পাঠানো।