You are currently viewing বিশ্ব ভালোবাসা দিবসের ইতিহাস । ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস
বিশ্ব ভালোবাসা দিবস

বিশ্ব ভালোবাসা দিবসের ইতিহাস । ১৪ ফেব্রুয়ারি ভালবাসা দিবস

বিশ্ব ভালোবাসা দিবস কি? ভালোবাসা দিবস, যাকে বলা হয় সেন্ট ভ্যালেন্টাইনস ডে বা সেন্ট ভ্যালেন্টাইনের উৎসব । সেন্ট ভ্যালেন্টাইনস ডে হল একটি বার্ষিক উৎসব যা রোমান্টিক প্রেম, বন্ধুত্ব এবং প্রশংসা উদযাপন করে। প্রতি বছর 14 ফেব্রুয়ারি পালিত হয়। প্রতি বছর মানুষ এই দিনটি অংশীদার, পরিবার এবং বন্ধুদের কাছে ভালবাসা এবং স্নেহের বার্তা পাঠিয়ে উদযাপন করে। বিশ্বের অনেক অঞ্চলে রোমান্স এবং প্রেমের একটি গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক, ধর্মীয় এবং বাণিজ্যিক উদযাপনে পরিণত হয়েছে এটি। দম্পতিরা ভ্যালেন্টাইন ডে কার্ড এবং ফুল পাঠায় এবং একে অপরের প্রতি তাদের ভালবাসাকে সম্মান জানাতে একসঙ্গে বিশেষ সময় কাটায়।

বিশ্ব ভালোবাসা দিবসের প্রাথমিক ইতিহাস

বিশ্ব ভালোবাসা দিবসের উৎপত্তি স্পষ্ট নয় কিন্তু অনেক সূত্র বিশ্বাস করে যে এটি সেন্ট ভ্যালেন্টাইনের গল্প থেকে উদ্ভূত ।৩য় শতাব্দীতে রোমে বসবাসকারী ক্যাথলিক ধর্মযাজক সেন্ট ভ্যালেন্টাইনের নামে ভ্যালেন্টাইনস ডে এর নামকরণ করা হয়। সেন্ট ভ্যালেন্টাইন সম্পর্কে অনেক গল্প আছে এবং সময়ের সাথে সাথে এই গল্পগুলি আজ আমরা জানি কিংবদন্তীতে পরিণত হয়েছে।

ভ্যালেন্টাইনের জীবনের সময়, অনেক রোমান খ্রিস্টধর্মে ধর্মান্তরিত হচ্ছিল, কিন্তু সম্রাট দ্বিতীয় ক্লডিয়াস একজন পৌত্তলিক ছিলেন এবং খ্রিস্টানদের কী করার অনুমতি দেওয়া হয়েছিল সে সম্পর্কে কঠোর আইন তৈরি করেছিলেন। ক্লডিয়াস বিশ্বাস করতেন যে রোমান সৈন্যদের পুরোপুরি রোমে নিবেদিত হওয়া উচিত এবং তাই তাদের বিয়ে করা থেকে বিরত রাখার জন্য একটি আইন পাস করা উচিত। সেন্ট ভ্যালেন্টাইন গোপন সৈন্যদের মধ্যে এই সৈন্যদের বিয়ে করতে শুরু করেছিলেন এবং এটিই ছিল ভালোবাসার গুরুত্বের প্রতি বিশ্বাস স্থাপনের জন্য তার খ্যাতির সূচনা।

অবশেষে, ভ্যালেন্টাইনকে খুঁজে বের করা হয় এবং ক্লডিয়াসের বিরুদ্ধে তার অপরাধের জন্য জেল খাটানো হয়। কারাবন্দি থাকাকালীন, ভ্যালেন্টাইন তার সহকর্মীদের এবং তার জেলখানার অন্ধ কন্যার যত্ন নেন। জনশ্রুতি আছে যে ভ্যালেন্টাইন মেয়েটির অন্ধত্ব নিরাময় করেছিল এবং মৃত্যুদন্ড কার্যকর করার আগে তার চূড়ান্ত কাজটি ছিল ‘আপনার ভ্যালেন্টাইন থেকে’ স্বাক্ষরিত একটি প্রেমের বার্তা লেখা। 270 সালের 14 ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।

বিশ্ব ভালোবাসা দিবসের বিকাশ কিভাবে হয়েছিল?

200 বছরেরও বেশি সময় পরে 14 ফেব্রুয়ারিকে সেন্ট ভ্যালেন্টাইনস ডে বা বিশ্ব ভালোবাসা দিবস ঘোষণা করা হয়নি। এই সময়ের মধ্যে রোম খ্রিস্টান হয়ে গিয়েছিল এবং ক্যাথলিক চার্চ অবশিষ্ট পৌত্তলিকতা দূর করতে দৃপ্রতিজ্ঞ ছিল। প্রতিবছর ফেব্রুয়ারিতে একটি পৌত্তলিক উর্বরতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় এবং পোপ এই উৎসবটি বাতিল করেন এবং 14 ফেব্রুয়ারি সেন্ট ভ্যালেন্টাইনস ডে ঘোষণা করেন, এইভাবে সাধুদের ক্যাথলিক ক্যালেন্ডারে এই ভোজের দিনটি প্রতিষ্ঠিত হয়।

মধ্যযুগে কবি চসারই প্রথম সেন্ট ভ্যালেন্টাইনকে রোমান্টিক প্রেমের সাথে যুক্ত করেছিলেন। এটি ছিল সৌজন্যমূলক প্রেমের ঐতিহ্যের সূচনা, ভালবাসা এবং প্রশংসা প্রকাশের একটি অনুষ্ঠান, সাধারণত গোপনে। এই প্রথা ইউরোপ জুড়ে ছড়িয়ে পড়ে এবং প্রেমের একটি উচ্চ আদালত সম্পর্কে গল্পগুলি বৃদ্ধি পায় যেখানে নারী বিচারকরা প্রতি বছর 14 ফেব্রুয়ারি প্রেম সম্পর্কিত বিষয়গুলিতে শাসন করতেন। ঐতিহাসিকরা বিশ্বাস করেন যে এই সভাগুলো ছিল প্রকৃতপক্ষে সমাবেশ যেখানে মানুষ প্রেমের কবিতা পড়ে এবং ফ্লার্টের খেলা খেলে।

মানুষ কি করবেন?

বিশ্বজুড়ে অনেক মানুষ তাদের ভালোবাসার বা ভালোবাসার মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে ভালোবাসা দিবস উদযাপন করে। কিছু লোক তাদের প্রিয়জনকে একটি রেস্টুরেন্টে রোমান্টিক ডিনারের জন্য নিয়ে যায়, আবার কেউ কেউ এই দিনটিকে বেছে নিতে পারে বা বিয়ের প্রস্তাব দিতে পারে। অনেকেই ভালোবাসা দিবসে তাদের সঙ্গী বা ভক্তদের শুভেচ্ছা কার্ড, চকলেট, গয়না বা ফুল, বিশেষ করে গোলাপ দেয়।

এটি কিছু সামাজিক বৃত্ত এবং সংস্কৃতিতে বন্ধুদের প্রশংসা করার সময়। উদাহরণস্বরূপ, ফিনল্যান্ডে ভ্যালেন্টাইন্স ডে বলতে “বন্ধু দিবস” কে বোঝায়, যা শুধুমাত্র রোম্যান্সের উপর মনোযোগ কেন্দ্রীভূত করার পরিবর্তে সমস্ত বন্ধুদের মনে রাখার বিষয়ে বেশি। গুয়াতেমালায় ভালোবাসা দিবস ভালোবাসা ও বন্ধুত্বের দিন হিসেবে পরিচিত। এটি ভালোবাসা দিবসের অনুরূপ কিন্তু এটি অনেকের জন্য তাদের বন্ধুদের প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করার সময়।

বিশ্ব ভালোবাসা দিবসের প্রতীক

হৃদয়, লাল এবং গোলাপী রং, গোলাপ, ছবি এবং মদদের মূর্তি, এবং কিউপিডের ধনুক এবং তীর ভালোবাসা দিবসে রোমান্স এবং ভালবাসার অনুভূতির প্রতীক। প্রেমের বার্তা পাঠানোর অভ্যাস গড়ে উঠেছে মানুষের মধ্যে তাদের স্নেহ প্রকাশ করে বিশেষ কার্ড পাঠানোর মাধ্যমে। এই কার্ডগুলি প্রেরকের হাতে তৈরি সুন্দর সৃষ্টি এবং স্বতন্ত্রভাবে ডিজাইন করা হয়েছে যে তারা প্রাপককে কতটা ভালোবাসে। কার্ডগুলিতে সাধারণত অনুভূতিমূলক শ্লোক থাকে, যা গ্রহণকারীর সৌন্দর্য এবং তাদের কতটা ভালবাসা হয়েছিল তা ঘোষণা করে।

সেন্ট ভ্যালেন্টাইন ডে কার্ডগুলি কিউপিড, হৃদয় এবং ফুলের ছবি দিয়ে সজ্জিত করা হয়েছিল এবং লেইস এবং ফিতা দিয়ে ছাঁটা হয়েছিল। এই ছবিগুলি আজও ভালোবাসার প্রতীক হিসাবে ব্যবহৃত হয় এবং সারা বিশ্বে স্বীকৃত।

সমসাময়িক সময়ে বিশ্ব ভালোবাসা দিবস কি?

যদিও বেশিরভাগ দেশে ভ্যালেন্টাইনস ডে পালিত হয়, বিভিন্ন সংস্কৃতি এই উৎসবের জন্য তাদের নিজস্ব ঐতিহ্য গড়ে তুলেছে। বিশ্বের কিছু অংশে ভালোবাসা দিবস রোমান্টিক দম্পতিদের চেয়ে পরিবারের সদস্য এবং বন্ধুদের মধ্যে ভালোবাসা প্রকাশের দিন হিসেবে পালন করা হয়। কিছু ঐতিহ্যের মধ্যে রয়েছে শিশুদের জন্য উপহার এবং উপহার ত্যাগ করা এবং অন্যদের মধ্যে রয়েছে বন্ধুদের মধ্যে প্রশংসার কাজ।

ভ্যালেন্টাইন ডে সবচেয়ে বেশি রোমান্টিক প্রেমের সাথে যুক্ত, প্রতি বছর লক্ষ লক্ষ ভ্যালেন্টাইন ডে কার্ড বিনিময় হয়। ফুল বা একটি লাল গোলাপের উপহার প্রিয়জনকে রোমান্টিক বার্তা দিয়ে পাঠানো হয় এবং দম্পতিরা একসঙ্গে বিশেষ সময় কাটায়।

অনেক দম্পতি রাতের খাবার, একটি পিকনিক বা বিশেষ বাড়িতে রান্না করা খাবারের সাথে ভ্যালেন্টাইন্স ডে উদযাপন করতে পছন্দ করে। অনেক রেস্তোরাঁ ভ্যালেন্টাইন ডে ডিনারের প্রচার দেয় এবং খাবার প্রায়ই হৃদয় এবং ফুলের মত ভালবাসার প্রতীক দিয়ে উপস্থাপন করা হয়। আরেকটি জনপ্রিয় ভ্যালেন্টাইন ডে ক্রিয়াকলাপ হল একটি বিলাসবহুল হোটেলে থাকা একটি সুন্দর অবস্থানে থাকা, যা একটি দম্পতিকে এই সব থেকে দূরে সরে যেতে এবং একসাথে কিছু মানসম্পন্ন সময় উপভোগ করতে দেয়।

ভ্যালেন্টাইনস ডে -তে বিয়ের প্রস্তাবগুলিও জনপ্রিয়, এবং এটি প্রায়ই তাদের ভালবাসা এবং প্রতিশ্রুতি প্রকাশের জন্য নিখুঁত দিন হিসেবে বেছে নেওয়া হয়। কিছু বিয়ের প্রস্তাব খুব সৃজনশীলভাবে দেওয়া হয়, যেমন পাহাড়ের চূড়ায় ওঠার পর, অথবা বিলবোর্ডে বার্তা পোস্ট করা। যে পদ্ধতিই হোক না কেন, ভালোবাসা দিবসে করা বিয়ের প্রস্তাবগুলি সাধারণত রোমান্টিক এবং স্মরণীয়।

কোথায় বিশ্ব ভালোবাসা দিবস পালন করা হয়

দিনটি মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্রিটেন, কানাডা এবং অস্ট্রেলিয়ায় জনপ্রিয় এবং এটি আর্জেন্টিনা, ফ্রান্স, মেক্সিকো এবং দক্ষিণ কোরিয়া সহ অন্যান্য দেশেও পালিত হয়। ফিলিপাইনে এটি সবচেয়ে সাধারণ বিবাহ বার্ষিকী, এবং শত শত দম্পতির গণ বিবাহ সেই তারিখে অস্বাভাবিক নয়। ছুটির দিনটি আত্মীয় এবং বন্ধুদের মধ্যে স্নেহ প্রকাশে প্রসারিত হয়েছে। অনেক স্কুলছাত্রী এই দিনে একে অপরের সাথে ভ্যালেন্টাইন বিনিময় করে। অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ অনেক দেশে ভ্যালেন্টাইন্স ডে সরকারি ছুটি নয়।