You are currently viewing ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। নারী দিবসের তাৎপর্য
আন্তর্জাতিক নারী দিবস

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। নারী দিবসের তাৎপর্য

আন্তর্জাতিক নারী দিবস, যা সংক্ষেপে আইডব্লিউডি নামেও পরিচিত, শ্রমিক আন্দোলন থেকে বের হয়ে জাতিসংঘের (ইউএন) একটি স্বীকৃত বার্ষিক অনুষ্ঠানে পরিণত হয়। ১৯০8 সালে এর বীজ রোপণ করা হয়েছিল, যখন ১৫,০০০ নারী নিউ ইয়র্ক সিটির মধ্য দিয়ে কর্মঘণ্টা, ভালো বেতন এবং ভোটের অধিকারের দাবিতে মিছিল করেছিলেন। আমেরিকার সমাজতান্ত্রিক দলই এক বছর পর প্রথম জাতীয় নারী দিবস ঘোষণা করে।

দিনটিকে আন্তর্জাতিক করার ধারণাটি এসেছে ক্লারা জেটকিন নামে এক মহিলার কাছ থেকে। তিনি 1910 সালে কোপেনহেগেনে কর্মরত মহিলাদের একটি আন্তর্জাতিক সম্মেলনে এই ধারণাটি প্রস্তাব করেছিলেন। সেখানে ১ 17 টি দেশ থেকে ১০০ জন মহিলা ছিলেন এবং তারা সর্বসম্মতিক্রমে তার পরামর্শে সম্মত হন।

এটি প্রথম 1911 সালে অস্ট্রিয়া, ডেনমার্ক, জার্মানি এবং সুইজারল্যান্ডে উদযাপিত হয়েছিল। শতবর্ষ 2011 সালে উদযাপিত হয়েছিল, তাই এই বছর আমরা প্রযুক্তিগতভাবে 110 তম আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করছি। 1975 সালে যখন জাতিসংঘ দিবসটি উদযাপন শুরু করে তখন জিনিসগুলি আনুষ্ঠানিক করা হয়েছিল। জাতিসংঘ কর্তৃক গৃহীত প্রথম থিম (1996 সালে) “অতীত উদযাপন, ভবিষ্যতের পরিকল্পনা”।

আন্তর্জাতিক নারী দিবস সমাজে, রাজনীতিতে এবং অর্থনীতিতে নারীরা কতদূর এসেছে তা উদযাপন করার একটি তারিখ হয়ে উঠেছে। যখন রাজনৈতিক শিকড়, অব্যাহত বৈষম্য সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ধর্মঘট এবং বিক্ষোভের আয়োজন করা হয়।

আন্তর্জাতিক নারী দিবস কেন গুরুত্বপূর্ণ?

কারণ আমরা এখনো সেখানে নেই। আইডব্লিউডি একটি দিন যা আমরা স্বীকার করি যে আমরা লিঙ্গ সমতার দিকে কতদূর এসেছি, এবং আমরা কতদূর যেতে বাকি রয়েছি। 1911 সালে, মাত্র আটটি দেশে মহিলাদের ভোট দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল, সমান কাজের জন্য সমান বেতনের কথা শোনা যায়নি-যদি মহিলাদের কাজ করার অনুমতি দেওয়া হয়-এবং প্রজনন অধিকার ছিল না।

আমরা অনেক দূর এগিয়ে এসেছি। যেখানে একসময় নারীরা ভোট দিতে পারত না, আমরা এখন দেশগুলোর নেতৃত্ব দিচ্ছি। আমরা যেখানে একসময় কাজ করতাম সেখানে সীমাবদ্ধতার মুখোমুখি হলেও আমরা এখন কর্পোরেশন চালাচ্ছি। অস্ট্রেলিয়ার মতো দেশে আমাদের অধিকার আছে আমাদের দাদীরা কেবল স্বপ্ন দেখে থাকতে পারে, কিন্তু আমাদের এখনও সম্পূর্ণ সমতা নেই। এবং বিশ্বের সংখ্যাগরিষ্ঠ নারীরা আমাদের লক্ষ্যের কাছাকাছি কোথাও নেই। ১০০ বছরেরও বেশি আগে, সেই প্রথম পদযাত্রা ছিল কর্মক্ষেত্রের ক্ষতিকর অবস্থার সমাপ্তি, সম অধিকার, সমান বেতন এবং শোষণের অবসান। এবং দুlyখজনকভাবে, সেই লক্ষ্যগুলি আজও প্রাসঙ্গিক।

কারণ আমাদের অধিকারগুলো নিরাপদ নয়।

অগ্রগতি রৈখিক হওয়া উচিত, তবে এটি প্রায়শই এক ধাপ পিছনে থাকে। কখনও কখনও, এমনকি একবার আইন এবং অধিকার প্রতিষ্ঠিত হলেও, সেগুলি যেভাবেই হোক উপেক্ষা করা হয়। উদাহরণ স্বরূপ:

গার্হস্থ্য সহিংসতা আইন, জনসচেতনতা এবং আইনি সুরক্ষায় প্রবেশাধিকার সত্ত্বেও, অস্ট্রেলিয়ান পুরুষরা এখনও সপ্তাহে এক হারে নারী অংশীদার বা বহিষ্কৃতদের হত্যা করছে। প্রজনন অধিকার একটি রাজনৈতিক ফুটবল। এখানে অস্ট্রেলিয়ায় অ্যাক্সেস রাজ্যের দ্বারা পরিবর্তিত হয়, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে মহিলাদের সিদ্ধান্তের পিছনে কারণ যাই হোক না কেন, সমাপ্তিকে অ্যাক্সেসযোগ্য করে দেওয়া হয়েছে। জলবায়ু পরিবর্তনের ফলে নারী ও মেয়েদের প্রতি সহিংসতা বৃদ্ধি পাচ্ছে, ২০২০ সালের একটি প্রধান প্রতিবেদন অনুযায়ী। কেস স্টাডিতে ছিল গৃহপালিত নির্যাতন, মানব পাচার, যৌন নিপীড়ন এবং নারী পরিবেশ অধিকার রক্ষাকারীদের বিরুদ্ধে সহিংসতা।

আইডব্লিউডি বছরে একবার সরকার, ব্যবসা প্রতিষ্ঠান এবং অন্য যে কেউ দেখছে যে মহিলারা কোথাও যাচ্ছে না, এবং আমরা আমাদের মানবাধিকার অর্জনের জন্য পদক্ষেপ নিতে প্রস্তুত।

কারণ অগ্রগতি সমান হয়নি।

কিছু মহিলা মনে করেন যে তারা বৈষম্য বা হয়রানির মুখোমুখি হননি, অথবা তাদের সাফল্যের জন্য পদ্ধতিগত বাধার সম্মুখীন হননি, কিন্তু এটি সব মহিলাদের অভিজ্ঞতা নয়। আইডব্লিউডি হল রঙের মহিলাদের, প্রতিবন্ধী মহিলাদের, এবং কৌতূহলী বা ট্রান্স মহিলাদের সম্মুখীন জটিল চ্যালেঞ্জগুলি স্বীকার করার এবং তাদের সাথে অংশীদারিত্বের জন্য দাঁড়ানোর একটি সুযোগ। এটি এমন দেশগুলিতে বসবাসকারী আমাদের বোনদের সাথেও সংহতি প্রদর্শন যারা তাদের নিরাপত্তার জন্য ভয়ে বের হতে পারে না।আন্তর্জাতিক নারী দিবসে আমরা মনে রাখি যে যতক্ষণ পর্যন্ত একজন নারী বৈষম্য, হয়রানি, অসমতা বা নিপীড়নের মুখোমুখি হয়, আমরা সবাই করি।

কারণ মাঝে মাঝে আমাদের মনে রাখতে হবে আমরা একা নই।

ব্যক্তিগত অভিজ্ঞতা এবং পাবলিক হেডলাইনের মধ্যে এটা মনে হতে পারে যে আমরা লিঙ্গ সমতার কাছাকাছি পাচ্ছি না, অথবা চ্যালেঞ্জিং সামাজিক নিয়মকানুনগুলি রাখা খুব বেশি (এবং ক্লান্তিকর)। হয়তো আমরা একই যুদ্ধ করতে করতে ক্লান্ত হয়ে পড়েছি। IWD হল পুনরায় অনুপ্রাণিত বা পুনরুজ্জীবিত হওয়ার একটি দুর্দান্ত উপায়, অথবা আমাদের মনে করিয়ে দেওয়ার জন্য সেখানে লক্ষ লক্ষ নারী আমাদের সাথে দাঁড়িয়ে আছে, এবং আমরা সবাই একই যুদ্ধের মুখোমুখি-এবং জিতেছি।

কোন রং আন্তর্জাতিক নারী দিবসের প্রতীক?

আন্তর্জাতিক নারী দিবসের ওয়েবসাইট অনুসারে বেগুনি, সবুজ এবং সাদা হল আইডব্লিউডির রং। “বেগুনি ন্যায়বিচার এবং মর্যাদার প্রতীক। সবুজ আশার প্রতীক। সাদা বিশুদ্ধতার প্রতিনিধিত্ব করে, যদিও একটি বিতর্কিত ধারণা। রঙগুলি 1908 সালে যুক্তরাজ্যের উইমেন্স সোশ্যাল অ্যান্ড পলিটিক্যাল ইউনিয়ন (WSPU) থেকে উদ্ভূত হয়েছিল,” তারা বলে।

আন্তর্জাতিক নারী দিবস সম্পর্কে

আন্তর্জাতিক নারী দিবস একটি বিশ্বব্যাপী দিবস যা নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং রাজনৈতিক সাফল্য উদযাপন করে। দিনটি লিঙ্গ সমতা ত্বরান্বিত করার জন্য কর্মের আহ্বানকেও চিহ্নিত করে। বিশ্বব্যাপী উল্লেখযোগ্য ক্রিয়াকলাপ দেখা যায় কারণ সবাই মহিলাদের সাফল্য উদযাপন ও সমতার জন্য সমাবেশ করার জন্য এক সাথে হয়।

প্রতিবছর ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবস অন্যতম গুরুত্বপূর্ণ একটি দিন:

নারীর অর্জন উদযাপন করুন
নারীর সমতা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা
ত্বরিত লিঙ্গ সমতার জন্য লবি
মহিলা কেন্দ্রিক দাতব্য সংস্থার জন্য তহবিল সংগ্রহ

আন্তর্জাতিক নারী দিবস কে সমর্থন করতে পারে?

আন্তর্জাতিক নারী দিবস দেশ, গোষ্ঠী বা সংগঠন নির্দিষ্ট নয়। আন্তর্জাতিক নারী দিবসের জন্য কোন সরকার, এনজিও, দাতব্য সংস্থা, কর্পোরেশন, একাডেমিক প্রতিষ্ঠান, মহিলাদের নেটওয়ার্ক বা মিডিয়া হাব সম্পূর্ণভাবে দায়ী নয়। দিনটি সব গোষ্ঠীর সম্মিলিতভাবে সর্বত্র। গ্লোরিয়া স্টাইনম, বিশ্ববিখ্যাত নারীবাদী, সাংবাদিক এবং কর্মী একবার ব্যাখ্যা করেছিলেন “সমতার জন্য নারীর সংগ্রামের কাহিনী কোন একক নারীবাদী নয়, বা কোন একটি সংস্থার নয়, কিন্তু মানবাধিকারের প্রতি যত্নশীল সকলের সম্মিলিত প্রচেষ্টার।” তাই আন্তর্জাতিক নারী দিবসকে আপনার দিন হিসেবে গড়ে তুলুন এবং নারীদের জন্য একটি ইতিবাচক পরিবর্তন আনতে আপনি যা করতে পারেন তা করুন।

আমাদের কি এখনও আন্তর্জাতিক নারী দিবসের প্রয়োজন?

হ্যাঁ! আত্মতৃপ্তির কোন জায়গা নেই। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের মতে, দুlyখজনকভাবে আমরা কেউই আমাদের জীবদ্দশায় লিঙ্গ সমতা দেখতে পাবো না, এবং সম্ভবত আমাদের অনেক শিশুও দেখতে পাবে না। প্রায় এক শতাব্দী ধরে লিঙ্গ সমতা অর্জিত হবে না।