You are currently viewing নায়ক বাপ্পি চৌধুরীর জীবনী ও সিনেমার ক্যারিয়ার
বাপ্পি চৌধুরী

নায়ক বাপ্পি চৌধুরীর জীবনী ও সিনেমার ক্যারিয়ার

বাংলাদেশের চলচ্চিত্র জগতের অন্যতম একটা সেরা ও জনপ্রিয় হলো নায়ক বাপ্পি চৌধুরী। নায়ক বাপ্পি চৌধুরী তার সুনিপুণ অভিনয়ের মাধ্যমে বাংলার জনগণের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। বর্তমানে তিনি ঢালিউডের অন্যতম একজন উল্লেখযোগ্য অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত।

নায়ক মান্না, শাকিব খান, মোশারফ করিম, সিয়াম, ও আরিফিন শুভ মতই একজন জনপ্রিয় অভিনেতা বটে। তবে তাদের সঙ্গে কখনোই নায়ক বাপ্পি চৌধুরীর তুলনা করা যাবেনা। তিনি তাদের চেয়ে অনেকটা পিছিয়ে আছে এটা সত্যি। বর্তমানে তার ভক্তের সংখ্যা রয়েছে অসংখ্য।

তার অনেকগুলো ব্যবসা সফল সিনেমা রয়েছেন মার্কেটে। পাশাপাশি কিছু উল্লেখযোগ্য ব্যর্থ সিনেমাও রয়েছে। তিনি অনেকগুলো সিনেমা তৈরি করার মাধ্যমে দর্শকের নিকট সাড়া সৃষ্টি করেছেন। যদিও তিনি নানা কারণে বিভিন্ন সময়ে অদ্ভুত মন্তব্য করার কারণে অনেকবার সমালোচিত হয়েছিলেন এটা সত্য।

তবে বাংলার সিনেমা জগতে তাঁর অবদান অবশ্যই উল্লেখযোগ্য। আজকে আমরা নায়ক বাপ্পি চৌধুরীর জীবন সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জানবো। তার জন্ম থেকে এখন অবধি গুরুত্বপূর্ণ তথ্যাবলী আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি। আজকে আমি আপনাদের জানাবো তার আদ্যোপান্ত।

এক নজরে নায়ক বাপ্পি চৌধুরী

মূল নামঃ বাপ্পি কুমার সাহা

মিডিয়া নামঃ বাপ্পি চৌধুরী

ডাক নামঃ বাপ্পি

জন্মঃ ১৯৮৬ সালের ৬ ডিসেম্বর

জন্মস্থানঃ নারায়ণগঞ্জ, ঢাকা, বাংলাদেশ

ধর্মঃ সনাতন

জাতীয়তাঃ বাংলাদেশী

পেশাঃ চলচ্চিত্র অভিনেতা

অন্য পরিচয়ঃ সাংবাদিক

চলচ্চিত্রে অভিষেকঃ ২০১২ সালে

প্রথম চলচ্চিত্রঃ ভালবাসার রঙ

প্রথম নায়িকাঃ মাহিয়া মাহী

প্রথম পরিচালকঃ শাহীন সুমন

প্রথম প্রডাকশন হাউজঃ জাজ মাল্টিমিডিয়া

শিক্ষা প্রতিষ্ঠানঃ ইউল্যাব

উচ্চতাঃ ৫ ফুট ৯ ইঞ্চি

চুলের কালারঃ কাল

চোখের কালারঃ কাল

নায়ক বাপ্পি চৌধুরীর জন্ম ও শৈশবকাল

নায়ক বাপ্পি চৌধুরী জন্য গ্রহণ করেন ৬ ই ডিসেম্বর ১৯৮২ সালে। তার জন্মস্থান এর নাম হলো নারায়ণগঞ্জ যেটি ঢাকা বিভাগের অন্তর্ভুক্ত একটি জেলা। বর্তমানে তার বয়স ৩৮ বছর চলছে। ছোটবেলা থেকে তার সিনেমার প্রতি একটা ঝোঁক ছিল। এই ঝোঁকের কারণে একটা সময়ে তিনি অভিনয় জগতে পা দেন।

নায়ক বাপ্পি চৌধুরীর আসল নাম হলো বাপ্পি কুমার সাহা। যা আমাদের নিকট এখনো অজানা। তবে এখন আপনি যেটা জানতে পারলেন। এখন আপনাদের নিকট আর একটা অজানা তথ্য বলব সেটা হলো তার ধর্ম নিয়ে। নায়ক বাপ্পি চৌধুরীর আসল ধর্ম হলো হিন্দু। তিনি মূলত একজন হিন্দু সম্প্রদায়ের মানুষ।

নায়ক বাপ্পি চৌধুরী হিন্দু ধর্মের অনুসারী। নায়ক বাপ্পি চৌধুরী সম্পর্কে ঘাটাঘাটি করে তার শৈশব জীবন সম্পর্কে আর তেমন বেশি কিছু জানা আমাদের কাছে সম্ভব হয়নি।

আরো পড়ুনঃ সালমান শাহর জীবনী 

নায়ক বাপ্পি চৌধুরীর শিক্ষাজীবন

নায়ক বাপ্পি চৌধুরী একজন শিক্ষিত মানুষ। এখন আমরা তার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে সামান্য ধারণা নিব। তার শিক্ষাজীবন সম্পর্কে আমরা খুব বেশি তথ্য খুঁজে পায়নি। যতটুক আমরা জানতে পেরেছি তিনি ইউল্যাব সাংবাদিকতা বিষয়ে পড়াশোনা করেছেন।

তিনি পেশায় একজন সাংবাদিকও ছিলেন। পরবর্তী জীবনে তিনি অভিনয় জগতে পা রাখেন। ২০১৮ সালে এনটিভিতে শিক্ষানবিশ প্রতিবেদক হিসেবে কাজ করেছিলেন।

আমরা বিশ্বস্তসূত্রে নায়ক বাপ্পি চৌধুরী শিক্ষা জীবন সম্পর্কে এতোটুকু তথ্য জানতে পেরেছি। এখন আমরা নায়ক বাপ্পি চৌধুরীর আসল জীবন সম্পর্কে জানব।

নায়ক বাপ্পি চৌধুরীর অভিনয় জীবন

নায়ক বাপ্পি চৌধুরী অভিনয় জীবন শুরু হয়েছিলো অনেক সুন্দর ভাবে। বাপ্পি চৌধুরীর অভিনয় জগতে শুরুর দিকের সবগুলো সিনেমা ব্যবসা সফল হয়েছিল। কার অভিনয় জগতের অভিষেক ঘটে মূলত জাজ মাল্টিমিডিয়ার হাত ধরে। জাজ মাল্টিমিডিয়া বর্তমানে বাংলাদেশের অন্যতম সেরা ও জনপ্রিয় একটা সিনেমা নির্মাণ প্রতিষ্ঠান।

জাজ মাল্টিমিডিয়া বর্তমানে সিনেমাপ্রেমীদের নিকট অনেক বেশি জনপ্রিয়। এই সিনেমায় প্রতিষ্ঠানটি বাংলার সিনেমার দর্শকদের অনেক ভালো ভালো সিনেমা উপহার দিয়েছেন। জাজ মাল্টিমিডিয়া প্রতিষ্ঠানে তার হাতেখড়ি হয়েছিল ভালোবাসার রং সিনেমার মধ্য দিয়ে। যেটা তার প্রথম ব্যবসায় সফল সিনেমা ছিল। এই সিনেমার নায়িকা ছিলেন তখনকার সময়ের জনপ্রিয় নায়িকা মাহিয়া মাহি

তার সাথে নায়িকা মাহিয়া মাহির জুটি দর্শক ভালোভাবে নিয়েছিল। ভালোবাসার রং সিনেমাটির পরিচালক ছিলেন শাহিন – সুমন। দর্শকদের মুখে তখন শাহীন সুমন এক জনপ্রিয় পরিচালকের নাম ছিল। তার পরিচালিত অধিকাংশ সিনেমা ব্যবসায় সফল হতো তখন। জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে নায়ক বাপ্পি চৌধুরী দুটি ছবি প্রযোজনা করেছিলেন। পরবর্তী সময়ে তিনি ও অন্যান্য প্রযোজকদের সাথে সিনেমা তৈরি করেছিলেন।

শোনা যায় প্রথম ছবি মুক্তি লাভের পূর্বে তিনি ৯টি সিনেমার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। ২০১৪ সালে তিনি অনেক সাধের ময়না ছবিটি অভিনয় করেন। এই সিনেমাটি তখন তুমুল জনপ্রিয় হয়েছিল। হলে বারবার এই সিনেমা প্রচারিত হতো। এটি মূলত রাজ্জাক-কবরী জুটির অভিনীত সিনেমা ময়নামতির আধুনিক সংস্করণ ছিল। যা মানুষের হৃদয়কে জয় করে নিয়েছিল।
বাপ্পির এই সিনেমাটিতে তার সঙ্গে অভিনয় করেছিলেন মাহিয়া মাহি ও আনিসুর রহমান মিলন। এই ছবিটির পরিচালক ছিলেন জাকির হোসেন।

এটা তার ব্যবসা সফল সিনেমা মধ্যে অন্যতম একটা সেরা সিনেমা। ‘নায়ক’ ও ‘আসমানী’ সিনেমা দুটি ২০১৮ সালে মুক্তি পায়। এই দুটি সিনেমার মাধ্যমে এক নতুন নায়িকার অভিষেক হয়ে ছিল যার নাম অধরা খান। তার অভিনীত অন্যতম শ্রেষ্ঠ সফল সিনেমার নাম হলো ‘দাগ হৃদয়ে’। এই সিনেমায় জুটি হিসেবে অভিনয় করেছিলেন ‘বিদ্যা সিনহা মিম’। এই সিনেমায় তিনি একজন ব্যবসায়ী হিসেবে শহরের বিভিন্ন জায়গায় চিত্রকর্ম উপস্থাপন করতেন। বাপ্পি চৌধুরী এখনো বিভিন্ন সিনেমায় অভিনয় করছেন।

বাপ্পি চৌধুরী অভিনীত অন্যতম সেরা একটা সিনেমা হলো জটিল প্রেম। জটিল প্রেম সিনেমাটি পরিচালনা করেছেন শাহিন-সুমন। এই সিনেমায় তাকে দেখা গিয়েছে জীবন চৌধুরী নামে অভিনয় করতে। এই সিনেমাটি মুক্তি পেয়েছিল ১৭ মে ২০১৩ সালে। জাজ মাল্টিমিডিয়া নামক সিনেমা নির্মাতা কোম্পানি এই সিনেমাটি প্রযোজনা করেছেন। যার প্রযোজক ছিলেন মিজানুর রহমান । দেলোয়ার হোসেন ঝন্টু পরিচালিত অন্যতম একটা সেরা ব্যবসাসফল সিনেমা হলো এপার ওপার।

এই সিনেমা গ্রামীণ জীবন কেন্দ্র করে নির্মিত হয়েছে। এই সিনেমায় বাপ্পি চৌধুরী দেখা গেছে নতুন এক গ্রামীণ চরিত্রে। বরাবরের মতই এই সিনেমাটিও সফলতার মুখ দেখে ছিল। এই সিনেমায় বাপ্পি চৌধুরীর পাশাপাশি অভিনয় করেছেন নায়ক ইলিয়াস কাঞ্চন। সিনেমায় তার নায়িকা হিসেবে দেখা যায় জনপ্রিয় নায়িকা আঁচলকে। এছাড়া হিমেল আশরাফ পরিচালিত অন্যতম একটা জনপ্রিয় ছবি হলো সুলতানা বিবিয়ানা। এই সিনেমাটি মুক্তি পেয়েছিল ২০১৭ সালের ৩১ মার্চ তারিখে। বরাবরের মতো এই সিনেমায় সিনেমাপ্রেমীদের নিকট খুব ভালো সাড়া সৃষ্টি করেছে। সিনেমাটির প্রযোজক ছিলেন আরশাদ আদনান। বাপ্পি-আঁচলের অসাধারণ অভিনয় নৈপুণ্য ফুটে ওঠে এই সিনেমায়।

বাপ্পি চৌধুরী অভিনীত আরেকটা জনপ্রিয় সিনেমা হল কি দারুন দেখতে ! এই সিনেমা তখনকার সময়ে খুব জনপ্রিয় হয়ে গিয়েছিল। এই সিনেমাটি পরিচালনা করেছিলেন ওয়াজেদ আলী সুমন। এই সিনেমায় অভিনয় করেন নায়িকা মাহিয়া মাহি, ওমর সানি ও মিশা সওদাগর এর মত জনপ্রিয় অভিনেতা প্রমুখ। ২০১৪ সালের অন্যতম একটা ব্যবসা সফল সিনেমা এটি ছিল। সিনেমাটি প্রযোজনা করেছিলেন এস এম ফিলমস সিনেমা নির্মাতা কোম্পানি। যার প্রযোজক ছিলেন শিশির মনোয়ার। সিনেমাটির মূল কাহিনী ছিল এরকম মাহি সত্যিকারের ভালোবাসার সন্ধানে নিজেকে কালো রং মেখে আড়াল করে রেখেছিলেন। সিনেমা একটা ভদ্র ছেলে আপন নামে তার প্রেমে পড়ে এবং পাশাপাশি একটা গুন্ডা টাইপের ছেলে তার প্রেমে পড়েছিল।

এখন আমরা তার অভিনীত কিছু সেরা সিনেমার নাম জানব :

১। সিনেমা দবির সাহেবের সংসার মুক্তিপায় ২০১৪ সালে যার পরিচালক জাকির হোসেন রাজু

২। সিনেমা লাভার নাম্বার ওয়ান মুক্তিপায় ২০১৫ সালে যার পরিচালক ফারুক হোসেন

৩। সিনেমা সুইটহার্ট মুক্তিপায় ২০১৬ সালে যার পরিচালক ওয়াজেদ আলী সুমন

৪। সিনেমা অনেক দামে কেনা মুক্তিপায় ২০১৬ সালে যার পরিচালক জাকির হোসেন রাজু

৫। সিনেমা দুলাভাই জিন্দাবাদ মুক্তিপায় ২০১৭ সালে যার পরিচালক মনতাজুর রহমান আকবর

৬। সিনেমা আপন মানুষ মুক্তিপায় ২০১৭ সালে যার পরিচালক শাহ আলম মণ্ডল

৭। সিনেমা পাগলামী মুক্তিপায় ২০১৯ সালে যার পরিচালক  কমল সরকার

৮। সিনেমা শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২ মুক্তিপায় ২০২১ সালে যার পরিচালক দেবাশীষ বিশ্বাস

৯। সিনেমা বাজে ছেলে – দ্য লোফার মুক্তিপায় ২০১৬ সালে যার পরিচালক মনিরুল ইসলাম সোহেল, আবদুর রহিম বাবু

১০। সিনেমা ইঞ্চি ইঞ্চি প্রেম মুক্তিপায় ২০১৩ সালে যার পরিচালক রাজু চৌধুরী

১১। সিনেমা পলকে পলকে তোমাকে চাই মুক্তিপায় ২০১৮ সালে যার পরিচালক এস এম শাহনেওয়াজ শানু

১২। সিনেমা জটিল প্রেম মুক্তিপায় ২০১৩ সালে যা নির্মাণ করেন শাহীন সুমন

১৩। সিনেমা এপার ওপার মুক্তিপায় ২০১৫ সালে যা নির্মাণ করেন দেলোয়ার জাহান ঝন্টু

১৪। সিনেমা নায়ক মুক্তিপায় ২০১৮ সালে যেটি নির্মাণ করেন ইস্পাহানী-আরিফ জাহান

১৫। সিনেমা অন্যরকম ভালবাসা মুক্তিপায় ২০১২ সালে যেটি নির্মাণ করেন শাহীন সুমন

১৬। সিনেমা প্রেম প্রেম পাগলামি মুক্তিপায় ২০১৩ সালে যার পরিচালক সাফি উদ্দিন সাফি

১৭। সিনেমা ওয়ান ওয়ে মুক্তিপায় ইফতেখার চৌধুরী মুক্তিপায় ২০১৬ সালে যার পরিচালক ইফতেখার চৌধুরী

১৮। সিনেমা দাগ হৃদয়ে মুক্তিপায় ২০১৯ সালে যেটি নির্মাণ করেন তারেক শিকদার

১৯। সিনেমা ডনগিরি মুক্তিপায় ২০১৯ সালে যার পরিচালক শাহ আলম মন্ডল

২০। সিনেমা প্রিয় কমলা মুক্তিপায় ২০২১ সালে যেটি নির্মাণ করেন শাহরিয়ার নাজিম জয়

পরিশেষে

নায়ক বাপ্পি চৌধুরী অন্যতম সেরা ও সফল নায়ক। আজকে আমরা নায়ক বাপ্পি চৌধুরীর বায়োগ্রাফি সম্পর্কে একটা ধারণা দেয়ার চেষ্টা করেছি। আমরা ইন্টারনেটের বিভিন্ন বিশ্বস্ত সূত্র থেকে তার বিষয়ে তথ্য সংগ্রহ করেছি। তার বিষয়ে কোন তথ্য সম্পর্কে আমরা শতভাগ নিশ্চয়তা দিতে পারব না। কোন ভুল ত্রুটি হলে তা অবশ্যই সংশোধন যোগ্য। আপনার নিকট কোন তথ্য ভুল মনে হলে অবশ্যই আমাদের যোগাযোগ করে জানাবে। আমরা প্রকৃত তথ্য পুনরায় আপডেট করব। আশা করছি আজকের আর্টিকেলটা আপনাদের ভাল লেগেছে।

 

নায়ক বাপ্পি চৌধুরীর সোসাল মিডিয়াঃ

ফেইসবুক