You are currently viewing ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা
ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেন

ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেনঃ আমাদের দেশের অর্থনৈতিক অগ্রগতির পিছনে পরিবহণ ব্যবস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। দেশ স্বাধীনের পরে দেশের মধ্যকার নানারকম উন্নয়ন পরিলক্ষিত হয়। সেসব উন্নয়নের মধ্যে যোগাযোগ ব্যবস্থাও অনেক এগিয়ে, যোগাযোগের মাধ্যম হিসেবে ভূমি, জল এবং আকাশপথ ও ব্যবহার হচ্ছে সমান তালে।

স্থল পথে চালিত পরিবহণ গুলোর মধ্যে দ্বিতীয় তম প্রধান মাধ্যম হলো রেলপথ। নিত্যদিন মানুষের কোলাহলে পরিপূর্ণ রেল স্টেশন। কেননা ঝুঁকিহীন এবং জনপ্রিয় পরিবহণ রেল-কে সিংহভাগ মানুষ পছন্দ করে। তাছাড়া আকার আয়তনসহ নানাদিক দিয়ে রেলপথের প্রাধান্য বেশি এবং যাত্রীদের কাছে রেল এর চাহিদা বেশি।  ব্রিটিশ পরিচালিত আসাম- বাংলা রেল পরিবহণ থেকে শুরু করে বাংলাদেশের স্বাধীনতার পর রেল পরিবহণ বেড়েছে। আর রেল পথ অনেক বিস্তৃত হয়ে দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে। ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেন সার্ভিস চালু করে বাংলাদেশ। আজকে আমরা ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেন এর সময়সূচী ও ভাড়া তালিকা সম্পর্কে বিস্তারিত জানব পাশাপাশি রেলের ইতিহাস ও জানা অজানা অনেক কিছু জানব।

বাংলাদেশ রেলওয়ে রাষ্ট্র কর্তৃক পরিচালিত একটি পরিবহণ সংস্থা। এটি ১৯৯০ সালে প্রতিষ্ঠিত হয়ে কার্যক্রম শুরু করে রেলপথ মন্ত্রণালয়ের অধীনে। বাংলাদেশ রেল পরিবহণের প্রায় সবগুলোই পরিচালনা করে বাংলাদেশ রেলওয়ে। এছাড়া অন্য সংস্থা গুলোও কতিপয় রেল পরিচালনা করে। বাংলাদেশ রেলওয়ে ছাড়াও বেসরকারি সংস্থা গুলো খাদ্য- পানীয়, রিজার্ভেশন, কিছু রুট, টিকেটিং ফাইবার অপটিক কেবল প্রতিস্থাপন, পরিচালনা এবং দেখাশোনাসহ বিভিন্ন রেল জনিত কাজে জড়িত।  বাংলাদেশ রেলওয়ে মূলত দুই ধরণের। পশ্চিমাঞ্চল এবং পূর্বাঞ্চল।  পশ্চিমাঞ্চল বলতে যমুনা নদীর পশ্চিম অংশ এবং পূর্বাঞ্চল বলতে যমুনা নদীর পূর্ব অংশকে বুঝায়।

আরো জানুনঃ ঢাকা টু রাজশাহী ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

রাজধানী ঢাকার কমলাপুর থেকে সারা বাংলাদেশে অনেক অনেক ট্রেন যাত্রা করলেও রাজধানী ঢাকা থেকে নারায়নগঞ্জ রুটে মাত্র ৬ নারায়নগঞ্জ কমিউটার ট্রেন চলাচল করে। আর সেগুলো হলো-

  • নারায়ণগঞ্জ কমিউটার (১)
  • নারায়ণগঞ্জ কমিউটার (২)
  • নারায়ণগঞ্জ কমিউটার (৩)
  • নারায়নগঞ্জ কমিউটার (৪)
  • নারায়নগঞ্জ কমিউটার (৫)
  • নারায়ণগঞ্জ কমিউটার (৬)

উপরে উল্লেখিত ৬টি ট্রেনের ৩টি ট্রেন রাজধানী ঢাকা থেকে নারায়নগঞ্জ এ যায় এবং বাকি ৩টি নারায়নগঞ্জ থেকে রাজধানী  ঢাকা যায়। অর্থাৎ ট্রেন গুলোর মধ্যে ২,৪ এবং ৬ নং ট্রেন রাজধানী ঢাকার কমলাপুর থেকে যাত্রা শুরু করে নারায়ণগঞ্জ শহরে এসে থামে। আর উপরিউক্ত ট্রেন গুলোর মধ্যকার ১,৩ এবং ৫ নারায়ণগঞ্জ রেল স্টেশন থেকে পথ দিয়ে চাষাড়া হয়ে রাজধানী ঢাকার কমলাপুরে পৌঁছায়।

ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেন - নারায়নগঞ্জ কমিউটার

বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত যাত্রীবাহী কমিউটার ট্রেন গুলোর মধ্যে নারায়নগঞ্জ কমিউটার অন্যতম। ঢাকা এবং নারায়নগঞ্জের মধ্যে চলিত এই ট্রেন গুলো  যাত্রীদের কাছে খুবই জনপ্রিয়। নারায়নগঞ্জ কমিউটার নামের ৬টি ট্রেন ঢাকা এবং নারায়নগঞ্জের মধ্যকার রুটে চলাচল করে। আর এই কমিউটার ট্রেন মিটারগেজ রেলপথে চলাচলকারি ডেমো ট্রেন।

আরো জানুনঃ ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী, টিকেট ও ভ্রমণ গাইড

রাজধানী ঢাকা থেকে নারায়নগঞ্জে এবং নারায়নগঞ্জ থেকে ঢাকায় চলাচলকারী ট্রেনের সময়সূচী :

ঢাকা থেকে নারায়নগঞ্জ রুটে চলমান ট্রেনগুলো মূলত বেসরকারি খাতের। আর তাই এগুলোর সেবা অনেক ভালো। দ্রুত, টিকিটের দাম কম এবং প্রায় সময়েই ট্রেন গুলি স্টেশনে পাওয়া যায়। ট্রেনগুলো দিনে কয়েকবার আসা যাওয়া করতে থাকে। নারায়নগঞ্জ শহরের কেন্দ্রস্থলে অবস্থিত নারায়নগঞ্জ রেলওয়ে স্টেশন থেকে চাষাড়া রেল স্টেশন হয়ে ট্রেন গুলো রাজধানী ঢাকার উদ্দেশ্যে যাত্রা করে। কিন্তু একজন মডেল সেখানে গিয়ে মডেলিং এর সুযোগ পাবেনা। কেননা এই ট্রেন গুলো বিলাসবহুল নয় বরং সাধারণ মেল ট্রেন। যেগুলোর প্রত্যেকটার যাত্রার সময় আলাদা আলাদা।  তাছাড়া নেই কোন ঘুমানোর সুবিধা রাত কাটানোর সুবিধা। যাতায়াতকারী ট্রেন গুলোর সময়সূচী নিম্নরূপ :-

সময়সূচী :

  • নারায়নগঞ্জ কমিউটার (১) 

এই কমিউটার ট্রেন নারায়নগঞ্জ শহর থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে সকাল ৬টা ৩০ মিনিটে এবং ঢাকার কমলাপুর পৌঁছায় সকাল ৭টা ৩০ মিনিটে।

  • নারায়নগঞ্জ কমিউটার ( ২)

 রাজধানীর ঢাকা থেকে নারায়নগঞ্জ এর উদ্দেশ্যে যাত্রা করে ৫ টা ৩০ মিনিটে এবং নারায়নগঞ্জে পৌঁছায় ৬ টা ১০ মিনিটে। এই কমিউটার ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হলো- শুক্রবার। 

  • নারায়নগঞ্জ কমিউটার (৩)

ঢাকা – নারায়নগঞ্জ রুটে চলমান এই ট্রেন নারায়নগঞ্জ শহর থেকে রাজধানী ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে ৩টায় এবং ঢাকায় পৌঁছায় ৩টা ৫৫মিনিটে।

  • নারায়নগঞ্জ কমিউটার (৪) 

রাজধানী ঢাকার কমলাপুর থেকে নারায়নগঞ্জের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ১ টা ৪০ মিনিটে এবং নারায়নগঞ্জে পৌঁছায় ২টা ৪০ মিনিটে। এ কমিউটার ট্রেনের সাপ্তাহিক ছুটির দিন হলো শুক্রবার।

  • নারায়নগঞ্জ কমিউটার (৫) 

রাজধানী ঢাকা থেকে নারায়নগঞ্জ ট্রেন গুলোর মধ্যে নারায়নগঞ্জ কমিউটার ৫ একটি, যেটি রাতে নারায়নগঞ্জ থেকে ঢাকায় যাত্রা করে। রাত ১১টায় যাত্রা করে ১১ টা ৪৫ মিনিটে রাজধানী ঢাকায় পৌঁছায়। 

  • নারায়ণগঞ্জ কমিউটার (৬)

 রাজধানী ঢাকা এবং নারায়নগঞ্জ রুটে চলাচলকারী ট্রেনগুলোর অন্যতম একটি ট্রেন হলো- নারায়নগঞ্জ কমিউটার (৬) যেটি রাত ১০ টায় রাজধানী ঢাকার কমলাপুর থেকে নারায়ণগঞ্জের কেন্দ্রে অবস্থিত নারায়নগঞ্জ রেল স্টেশনের  উদ্দেশ্যে যাত্রা শুরু করে এবং নারায়নগঞ্জ রেল স্টেশনে পৌঁছায় রাত ১০ টা ৪৫ মিনিটে। আর এটিই দিনের শেষ যাত্রা ঢাকা থেকে নারায়ণগঞ্জের।

রাজধানী ঢাকা থেকে নারায়নগঞ্জ রুটে চলিত ট্রেনগুলোর ভাড়া তালিকা:

বাস ভাড়া অপেক্ষা রেল টিকেটের দাম কম। বাংলাদেশের প্রতিটি রেলস্টেশনেই টিকেট ব্যবস্থা রয়েছে। সে সেবা আরো উন্নত হয়ে অনলাইন টিকেট বুকিং সেবাও চালু হয়েছে। যাত্রার ৫ দিন আগে পর্যন্ত টিকেট ক্রয়ের সুবিধা এবং যাত্রা সময়ের ৪৮ ঘণ্টা পূর্ব পর্যন্ত টিকেটের মুল্য ফেরত পাওয়া যায়।

টিকেট নেওয়ার সিস্টেম হলো আগে আসলে আগে পাবেন। অর্থাৎ আগে টিকেট পেতে হলে আগে যেতে হবে। তাছাড়াও মহিলাদের জন্য কিছু আসন বরাদ্ধ থাকে। ঢাকা থেকে নারায়নগঞ্জ রুটের যে স্থানেই যাত্রীরা নামুক পুরো ভাড়া দিতে হবে। এই রুটের মোট দূরত্ব হলো ৩০ কিলোমিটার অথবা ১৮ মাইল। সুতরাং  এক কিলোমিটার গেলেও সম্পূর্ণ ভাড়া দিতে হবে ১০ কিলোমিটার গেলেও একই ভাড়া দিতে হবে। ঢাকা থেকে নারায়নগঞ্জ এর এই রুটের ভাড়া ১৫ টাকা।

টিকেট মূল্য-  নারায়নগঞ্জ কমিউটার নামক ৬ টি ট্রেনের মধ্যে যেকোন ট্রেনের ভাড়া ১৫ টাকা। আবার ১কিলোমিটার অথবা ১০ কিলোমিটার যাই হোকনা কেন ১৫ টাকায় টিকেট নিতে হবে। জনপ্রতি এই ১৫ টাকা দিয়ে অনলাইন থেকে অথবা নিকটস্থ রেলওয়ে স্টেশন থেকে বুক করা যাবে। 

সিটের শ্রেণীবিভাগ :

বাংলাদেশ রেলওয়েতে ৩ ধরণের বিভাগ রয়েছে তাপানুকুল শ্রেণী, প্রথম শ্রেণী এবং দ্বিতীয় শ্রেণী। তৃতীয় শ্রেণী ও চালু ছিলো পরবর্তীতে সে সেবা বন্ধ করে দেওয়া হয়। তাপানুকুলে রয়েছে ৩টি সেবা। ১. তাপানুকুল বার্থ ২. তাপানুকুল চেয়ার ৩. তাপানুকুল সিট

প্রথম শ্রেণীতে তাপানুকুল এর মত উপশ্রেণী রয়েছে আর সেগুলো হলো- ১. প্রথম বার্থ, ২. প্রথম চেয়ার ৩. প্রথম সিট

দ্বিতীয় শ্রেণীর ৩টি উপশ্রেণী হলো শোভন চেয়ার, শোভন এবং সুলভ।

প্রায় সব ট্রেনেই প্রথম এবং দ্বিতীয় শ্রেণী সেবা থাকলেও সব ট্রেনে তা থাকেনা।

নারায়নগঞ্জ কমিউটারের বিরতির স্থান :

নারায়নগঞ্জ কমিউটার এর সকল ট্রেন যেসব জায়গায় বিরতি গ্রহণ করে, সে জায়গা গুলো নিম্নরূপ :

★ কমলাপুর রেলওয়ে স্টেশন।

★ গেণ্ডারিয়া রেলওয়ে স্টেশন।

★ শ্যামপুর বড়ইতলা রেলওয়ে স্টেশন।

★ পাগলা রেলওয়ে স্টেশন।

★ ফতুল্লা রেলওয়ে স্টেশন।

★ চাষাড়া রেলওয়ে স্টেশন।

★ নারায়নগঞ্জ রেলওয়ে স্টেশন।

একজন ট্রেন যাত্রী হিসেবে কিছু নির্দেশনামা অথবা যা বর্জনীয় :

  1. দুর্গম – জনাকীর্ণ এলাকায় শাটার ঘুরানো যাবেনা।
  2. ট্রেনে ধূমপান করা নিষেধ।
  3. ট্রেন থেকে ঝাপ দেওয়া যাবেনা।
  4. ট্রেনের ছাদে চড়া যাবেনা।
  5. আপনার নিজস্ব পণ্যের যথাযথ দেখাশোনা করতে হবে ট্রেনে থাকা অবস্থায়।
  6. রেল স্টেশনে থাকা অবস্থায় এবং রেল এ অবস্থান করার সময়েও সন্তানদের ব্যাপারে সচেতন থাকতে হবে।
  7. পরিচিত মানুষদের থেকে কিছু নেওয়া যাবেনা এবং অপরিচিত ব্র‍্যান্ড থেকে কোন খাবার গ্রহণ করা যাবেনা।
  8. বিশেষ করে মোবাইলসহ যাবতীয় ডিভাইস যত্ন করে রাখতে হবে।

রেল ভ্রমণে মজার বিষয়: 

যাত্রীদের কাছে প্রিয় ভ্রমণ হলো ট্রেন ভ্রমণ। একদিকে এই ভ্রমণ আরামদায়ক অন্যদিকে শান্তিময় এবং টিকেটের মূল্য ও নামমাত্র। এছাড়াও আরো অনেক সুযোগ সুবিধা রয়েছে রেল ভ্রমণে। মজার বিষয় হলো ঢাকা এবং নারায়নগঞ্জ রুটের মধ্যকার চলিত ট্রেন গুলোর ভাড়া ১৫ টাকা। কিন্তু কেউ যদি এই যাত্রার শেষ পর্যন্ত না গিয়ে ২/১ কিলোমিটার গিয়ে নেমে যায় তার থেকেও ১৫ টাকা নেওয়া হবে আর যে যাত্রী পুরো পথ পাড়ি দিবে তার থেকেও ১৫ টাকা নেওয়া হবে।

উপসংহার: ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেন

অসাধারণ এই ভ্রমণ পথ যাত্রীদের পছন্দের তালিকায়। তাই সিংহভাগ যাত্রী এ পথে ভ্রমণ করার জন্য অপেক্ষা করে থাকে। রেল ভ্রমণ মানেই মুক্ত বাতাসে শান্তিময় ভ্রমণ। ভাড়া কম আনন্দ বেশি, সুবিধা বেশি এবং রয়েছে প্রাকৃতিক দৃশ্য পর্যবেক্ষণের সুন্দর উপায়। ভালো যাত্রীর পাশাপাশি অসাধুরাও এখানে অবস্থান করে। আর তাই যাত্রা পথে পূর্ণ সচেতন থাকা আবশ্যক নয়তো কখন কি হয়ে যায় বলা যায়না। একজন সচেতন যাত্রী হিসেবে অপরিচিতদের থেকে দূরে থাকাই ভালো, তাদের থেকে কিছু গ্রহণ করা, খাবার খাওয়াসহ যাবতীয় কার্যাদি থেকে দূরে থাকা উচিত। আশা করি আমাদের দেয়া ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেন সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের অনেক উপকারে আসবে। ঢাকা টু নারায়নগঞ্জ ট্রেন আরো নতুন কোন আপডেট জানতে আমাদের সাথেই থাকুন।