You are currently viewing নায়িকা অপু বিশ্বাসের জীবনী ও লাইফস্টাইল
অপু বিশ্বাস

নায়িকা অপু বিশ্বাসের জীবনী ও লাইফস্টাইল

বাংলা চলচ্চিত্রের এক সুপরিচিত নাম হল অপু বিশ্বাস। তিনি প্রায় শতাধিক চলচ্চিত্র অভিনয় করেছেন দাপটের সাথে। কিন্তু তার ক্যারিয়ার জুড়েই ছিল বির্তক, আলোচনা ও সমালোচনা। তাই দর্শকদের আগ্রহ থাকে তার লাইফস্টাইল, সিনেমা বা ব্যক্তিগম জীবন সর্ম্পকে জানতে। আপনাদের চাহিদার কথা বিবেচনা করে আমরা একত্রিত করার চেষ্টা করেছি তার জীবনের সকল কিছু একসাথা উপস্থাপন করতে। অপু বিশ্বাসের বির্তকিত, আলোচিত ও সমালোচিত বিষয় গুলো এই আর্টিকেল পড়ে জানতে পারবেন।

                                                    এক নজরে অপু বিশ্বাস

মূল নামঃ অবন্তী বিশ্বাস

ডাকনামঃ অপু বিশ্বাস

জন্মঃ ১৯৮৯ সালের ১১ অক্টোবর

জন্মস্থানঃ বগুড়া, বাংলাদেশ

সাবেক স্বামীঃ সাকিব খান

বর্তমান স্বামীঃ নেই

ছেলেঃ আব্রাহাম খান জয়

পিতাঃ উপেন্দ্র নাথ বিশ্বাস

মাতাঃ শেফালী বিশ্বাস

জাতীয়তাঃ বাংলাদেশী

পেশাঃ অভিনেত্রী, মডেল

প্রথম চলচ্চিত্রঃ কাল সকাল

চুলের কালারঃ কালো

চোখার কালারঃ ড্রার্ক ব্রাউন

অপু বিশ্বাসের মূল নাম হল অবন্তি বিশ্বাস। চলচ্চিত্রে আসার পর তার নাম পরিবর্তন করে অপু বিশ্বাস রাখা হয়। অবন্তি বিশাস বা অপু বিশ্বাসের জন্ম বগুড়া জেলায় অক্টোবর ১১, ১৯৮৯ সালে। অবন্তি বিশ্বাসের জন্ম ও বেড়ে ওঠা নিজ শহর বগুড়াতে। বগুড়ার সদর থানার কাটনারপাড়া এস কে লেন যেখানে অবন্তি বিশ্বাসের কৈশোরের দিন গুলো কেটেছে ছোটা ছোটি ও খেলাধুলা করে। অবন্তি বিশ্বাসের বাবা উপেন্দেনাথ বিশ্বাস ও মাতা শেফালী বিশ্বাসের আগ্রহের কারণে অবন্তী বিশ্বাস নাচতে শুরু করেন নৃত্যগুরু আবদুস সামাদের আন্ডারে।

পরবর্ততে তিনি নাচের তালিম নেন শিল্পকলা একাডেমি ও বুলবুল ললিতকলা একাডেমিতে। তার নাচের ধরণ ছিল খুবই সুন্দর। নাচের শিক্ষকরাও তার নাচের প্রশংসা করত। সেই সময় তিনি বিভিন্ন নাচের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে। প্রাথমিক ভাবে এইভাবেই অপু বিশ্বাসের বিনোদন অঙ্গনে প্রবেশ করেন। আস্তে আস্তে তিনি তার প্রতিভার স্বক্ষর রাখেন বিভিন্ন জায়গায়।

অপু বিশ্বাসের চলচ্চিত্রে আগমন

অপু বিশ্বাস চলচ্চিত্রে আগমনের পর বেশি সময় লাগেনি নিজেকে প্রতিষ্ঠিত করতে। কারণ তিনি তার ক্যারিয়ার প্রথমেই পেয়েছিলেন সনামধন্য পরিচালকদের। অবন্তি বিশ্বাসের আগমন হয়েছিল বাংলাদেশের বিখ্যাত পরিচালক আমজাদ হোসেন হাত ধরে। কাল সকাল নামক চলচ্চিত্রের মাধ্যমে অপুর চলচ্চিত্রে আগমন ঘটে। যেটি পরিচালনা করেছিলেন দেশ বরেণ্য পরিচালক আমজাদ হোসেন। তার পর থেকে তাকে আর বেশি কষ্ট করতে হয় নি সফলতা পেতে।

অপু বিশ্বাসের সিনেমার ক্যারিয়ার

কাল সকাল চলচ্চিত্র দিয়ে শুরু করা অপু বিশ্বাস তার দ্বীতিয় সিনেমা পায় কোটি টাকার কাবিন। এই সিনেমায় তার বিপরীতে অভিনয় করেছিল নায়ক সাকিব খান। এই ছবি দিয়েই সাকিব খানের সাথে তার প্রথম জুটি বেধে কাজ করেন। ছবিটি সেই সময় সুপারহিট হয়। কোটি টাকার কাবিন সিনেমাটি প্রযোগক ছিলেন জনপ্রিয় খল অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল এবং পরিচালনা করেছিলেন এফ আই মানিক। এই ছবিটিই ছিল অবন্তী বিশ্বাসের প্রথম ব্যবসা সফল সিনেমা যা সকল শ্রণীর দর্শকদের কাছে তাকে পরিচিত করে তুলে রাতারাতি। মনোয়ার হোসেন ডিপজলের পরের সিনেমা পিতার আসন, চাচ্চু ও দাদীমা তে অভিনয় করে তিনি তারকা ক্ষ্যাতি পেয়ে যান। এই সিনেমাগুলোতে ও তার বিপরীতে ছিল সাকিব খান। সবর্শষ তিন শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২ ছবিতে নায়ক বাপ্পি চৌধুরীর সাথে অভিনয় করেন।

অপু বিশ্বাসের উল্লেখযোগ্য কিছু সিনেমাঃ

১। কাল সকাল পরিচালক আমজাদ হোসেন
২। এফ আই মানিক পরিচালিত কোটি টাকার কাবিন, দাদীমা, চাচ্চু, পিতার আসন
৩। ভালোবাসলেই ঘর বাধা যায় না পরিচালক জাকির হোসেন রাজু
৪। নাম্বার ওয়ান সাকিব খান, নিঃশ্বাস আমার তুমি পরিচালিত বদিউল আলম খোকন
৫। কে আপন কে পর প্রযোজক অমিত হাসান
৬। দেবদাস পরিচালক চাষী নজরুল ইসলাম
৭। সম্রাট দ্য কিং ইজ হিয়ার পরিচালক মুহাম্মদ মোস্তফা কামাল রাজ
৮। রাজনীতি পরিচালক বুলবুল বিশ্বাস
৯। শ্বশুরবারি জিন্দাবাদ পরিচালক দেবাশিষ বিশ্বাস

১০। তোমার জন্য মরতে পারি পরিচালক সাফি ইকবাল
১১। তুমি স্বপ্ন তুমি সাধনা পরিচালনা করেন সাহাদাত হোসেন লিটন
১২। মনে বড় কষ্ট পরিচালক শাহীন সুমন
১৩। টপ হিরো পরিচালক মনতাজুর রহমান আকবর
১৪। মনের জ্বালা পরিচালক মালেক আফসারী
১৫। কোটি টাকার প্রেম পরিচালক সোহানুর রহমান সোহান
১৬। কিং খান পরিচালক মোহাম্মদ হোসেন জেমী
১৭। হিট্ম্যান পরিচালক ওয়াজেদ আলী সুমন
১৮। রাজা ৪২০ পরিচালক উত্তম আকাশ
১৯। পাংকু জামাই পরিচালক আবদুল মান্নান
২০। জখম পরিচালক শামীম আহমেদ রনি

অপু বিশ্বাসের ব্যক্তিগম জীবন

অপু বিশ্বাস ভালবেসে বিয়ে করেন বাংলা চলচ্চিত্রের সেরা নায়ক সাকিব খানকে। কিন্তু ১৮ এপ্রিল ২০০৮ সালে গোপনে বিয়া করা বিষয়টি প্রকাশে আসে ২০১৭ সালে। অবন্তি বিশ্বাস একটি বেসরকারী টেলিভিশনকে লাইভ সাখাতে বিষটি সকলকে জানান। সেই সময় অপু দাবি করেন তিনি ধর্মান্তরিত হয়ে মুসলমান হয়ে মুসলিম রীতিতে সাকিব খানকে বিয়ে করেন ২০০৮ সালের ১৮ এপ্রিল। সেই লাইভ অনুষ্ঠানে অপু বিশ্বাসের সাথে একটি ছেলে সন্তান ও ছিল। তিনি ছেলেটিকে সাকিব ও অপুর সন্তান হিসেবে পরিচয় করিয়ে দেন।

তাদের ছেলের নাম আব্রাহাম খান জয়, তিনি জন্ম নেয় ২০১৭ লালের ২২ নভেম্বর কলকাতায়। এই ঘটনা প্রকাশ্যে আশার পর সাকিব খান তা মেনে নিতে পারেন নি। তার কিছু দিন পর ও সাকিব অপুকে তালাক দেয়ার জন্য আবেদন করেন। সাকিব ও অপুর তালাকের নিস্পতি হয় ২০১৮ সালের ২২ ফেব্রুয়ারি। সাকিব এবং অপু দুজনেই এখন আলাদা রয়েছেন। কিন্তু তাদের ছেলে আব্রাহাম খান জয় মা অপুর কাছেই থাকে। বিভিন্ন সময় অপুকে দেখা যায় ছেলেকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি শেয়ার করে থাকে।

অপু বিশ্বাস কত টাকা আয় করেন?

ফিল্ম ইন্ডাষ্টিতে অপুর চাহিদা রয়েছে তার সুন্দর অভিনয়ের জন্য। প্রযোজক ও পরিচালকদের চাহিদার প্রথম সারিতেই থাকেন অপু। তবে তিনি সঠিক কত টাকা আয় করেন তা সকলের কাছে প্রকাশ করতে চান না। ধারণা করা হয় সিনেমা থেকে তিনি প্রচুর টাকা পারিশ্রমিক পেয়ে থাকেন। তাছাড়া তিন দেশে ও দেশের বাহিরে স্টেজ শো করে অনেক টাকা আয় করেন। অপুর আয়ের আরেকটি বড় মাধ্যম হচ্ছে টেলিভিশন বিজ্ঞাপন থেকে। তার বিজ্ঞাপন মার্কেটে ও চাহিদা রয়েছে।

পুরস্কার ও সম্মাননা

অপু বিশ্বাস চলচ্চিত্রে অভিনয়ে অবদান রাখার জন্য শেষ্ট্র অভিনেত্রী হিসেবে বাংলাদেশ কালচারাল রিপোর্টার আসোসিয়েশন পুরস্কার পেয়েছেন কয়েকবার। তিনি এই পুরস্কার পান ২০০৮, ২০০৯, ২০১০, ২০১২, ২০১৩, ২০১৭ সালে। তাছাড়া অপু মেরিল প্রথম আলো পুরস্কারের তারকা জরিপ সেরা চলচ্চিত্র অভিনেত্রী ক্যাটাগরীতে ৬ বার মনোনয়ন পান। কিন্তু একবার ও বিজয়ী হতে পারেন নি।

অপু বিশ্বাসের সোসালমিডিয়া প্রোফাইলঃ

ফেইসবুক প্রোফাইল

টুইটার প্রোফাইল

ইনস্টাগ্রাম প্রোফাইল