নীলক্ষেত বই মার্কেট

নীলক্ষেত বই মার্কেট বন্ধের দিন ও বই কেনার গাইড

নীলক্ষেত বই মার্কেট রাজধানী ঢাকার প্রাচীনতম এবং বৃহত্তম বইয়ের বাজার। নীলখাত নামটি এসেছে বাংলা শব্দ “নীল” থেকে। ইংরেজ ঔপনিবেশিক আমলে এখানে নীল চাষ করা হত তাই এলাকার নামকরণ করা হয় নীলক্ষেত।

তবে আধুনিক ঢাকায় নীলক্ষেত বই ও মুদ্রণের বাজার হিসেবে বিখ্যাত। এটি ঢাকা শহরের বৃহত্তম বইয়ের বাজার। এটি বুয়েট, ঢাকা মেডিকেল, ঢাকা কলেজ, সিটি কলেজ, ইডেন মহিলা কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে অবস্থিত। তাই মূল মক্কেল এসব এলাকার শিক্ষার্থীরা। এই বাজারটি ১৯৭৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এখন ১৯৮০ সাল থেকে ভূমি মন্ত্রণালয় দ্বারা পরিচালিত হয়।

নীলক্ষেত বই মার্কেট কী কী পাওয়া যায়

স্থানীয় ও আন্তর্জাতিক বই ও প্রকাশনার পাশাপাশি নীলখাত কম মূল্যের মুদ্রণ, ফটোকপি, স্টেশনারি এবং শিক্ষা উপকরণের জন্য বিখ্যাত। পূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয়, পশ্চিমে মিরপুর রোড ও নিউমার্কেট এবং উত্তরে এলিফ্যান্ট রোডের মধ্যে অবস্থিত নীলক্ষেত বইয়ের বাজারে ২৫০০ টি বইয়ের স্টল রয়েছে। প্রতিদিন প্রায় ১৫-২০ হাজার শিক্ষার্থী তাদের চাহিদা পূরণ করতে এখানে আসে। স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয়, মাদ্রাসাসহ সকল একাডেমিক বইয়ের সমস্ত চাহিদার সমাধান হল নীলক্ষেত বইয়ের বাজার। 

শুধু একাডেমিক বই নয়, এখানে আপনি সারা বিশ্বের সব ধরনের বইয়ের বিশাল সংগ্রহ পাবেন। ফিকশন থেকে শুরু করে মেডিকেল বই, বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি বই থেকে বিসিএস বই, স্থানীয় লেখকের বই থেকে আন্তর্জাতিকভাবে প্রকাশিত বই, আপনি খুব কম দামে সব ধরনের বই পাবেন। তাছাড়া নীলক্ষেত বই মার্কেটের আরেকটি বর বৈশষ্ট্য হল এখানে পুরাতন বই কেনাবেচা হয় প্রচুর। আপনি এখান থেকে যেকোন পুরাতন বই অল্প দামে কিনে আনতে পারবেন।

আরো জানুনঃ ঢাকা গাউছিয়া মার্কেট বন্ধের দিন 

নীলক্ষেত বই মার্কেট সাপ্তাহিক বন্ধের দিন ও সময়সূচী

আপনি আপনার প্রিয় বই কেনার জন্য গেলেন দেশের সবচেয়ে বড় বই মার্কেটে কিন্তু গিয়ে দেখলেন মার্কেট বন্ধ, তখন আপনার মেজাজ খারাপ হবে, মন খারাপ হবে। তাই নীলক্ষেত বই বাজার থেকে বই কিনতে হলে আপনাকে আগে থেকেই জেনে যেতে হবে এই মার্কেটের সাপ্তাহিক বন্ধের দিন। এখন আমরা নীলক্ষেত বই বাজার এর বন্দের দিন ও সময়সূচী সম্পর্কে জানব। বইপ্রেমীদের সম্প্রীতির জায়গা নীলক্ষেত বইয়ের বাজার দুটি ভাগে বিভক্ত; বই বিভাগ এবং মুদ্রণ বিভাগ। মুদ্রণ বিভাগের সাপ্তাহিক ছুটি শুক্রবার এবং বই বিভাগের ছুটি মঙ্গলবার। অন্যান্য দিন যেমন রবিবার, সোম, বুধবার, বৃহস্পতিবার, শুক্র ও শনিবার নীলক্ষেত বই বাজার খোলা থাকে। কর্মদিবসে, নীলক্ষেত সকাল ১০টায় খোলে এবং সন্ধ্যা ৭টায় বন্ধ হয়ে যায়।

নীলক্ষেত বই বাজারের সাপ্তাহিক সময়সূচীঃ

রবিবার: সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত
সোমবার: সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত
মঙ্গলবার: বন্ধ বন্ধ
বুধবার: সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত
বৃহস্পতিবার: সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত
শুক্রবার: সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত
শনিবার: সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত

আরো জানুনঃ আইডিবি ভবন বন্ধের দিন

প্রশ্ন ও উত্তর

প্রশ্নঃ নীলক্ষেত বই মার্কেট কী শুক্রবার খোলা থাকে?
উত্তরঃ জি, শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকে।

প্রশ্নঃ নীলক্ষেত বই মার্কেট কী শীতাতাপ নিয়ন্ত্রীত?
উত্তরঃ না।

প্রশ্নঃ নীলক্ষেত বই মার্কেটে কী বই প্রকাশনীর দোকান আছে?
উত্তরঃ জি, আছে।

প্রশ্নঃ নীলক্ষেত বই মার্কেটে কী পুরাতন বই ক্রয় বিক্রয় হয়?
উত্তরঃ জি, হয়।

প্রশ্নঃ নীলক্ষেত বই মার্কেটে কী সকল ধরনের বই পাওয়া যাই?
উত্তরঃ জি, পাওয়া যায়।

Tags: No tags

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *