BengalSpy

রচনা ব্যানার্জীর জীবনী ও লাইফস্টাইল

রচনা ব্যানার্জী

রচনা ব্যানার্জী

যারা বাংলা চলচ্চিত্রকে ভালবাসেন তাদের কাছে রচনা ব্যানার্জী একটি অত্যন্ত জনপ্রিয় নাম। ভারতীয় বাংলা এবং ওড়িশ্যা ফিল্ম ইন্ডাষ্টির দাপুটে অভিনেত্রী হলেন সবার প্রিয় রচনা ব্যানার্জী। তিনি অভিনয় দিয়ে সবার মন করেছেন অনেক আগেই কিন্তু তিনি অভিনয়ের পাশাপাশি উপস্থাপনায় ও সমান পারদর্শী। তার দারুণ উপস্থাপনা দেখার জন্য দর্শকরা অধির আগ্রহে টিভির সামনে বসে থাকে। মেধাবী এই মিডিয়া ব্যক্তি সম্পর্কে সাধারণ মানুষ জানতে চায় তাদের জীবন সম্পর্কে। সাধারনণ দর্শকদের কথা মাথায় রেখেই আজকে আমরা ভিনেত্রী, উপস্থাপিকা, মডেল রচনা ব্যানার্জী সম্পর্কে বিস্তারিত লেখার চেষ্টা করব। রচনা ব্যানার্জী সম্পর্কে জানার বিন্দুমাত্র আগ্রহ থাকলে আমাদের এই লেখাটি পড়তে পারেন, আশা করি এই মেধাবী অভিনেত্রী সম্পর্কে অনেক না জানা বিষয়ে জানতে পারবেন।

এক নজরে রচনা ব্যানার্জী
মূলনামঃ ঝুমঝুম ব্যানার্জীপরিচিত নামঃ রচনা ব্যানার্জী
ডাকনামঃ রচনাজন্মঃ ২ অক্টোবর ১৯৭৪
জন্ম স্থানঃ কলকাতা, ইন্ডিয়াপেশাঃ অভিনেত্রী, উপস্থাপিকা, মডেল
লিংগঃ নারীভাষাঃ বাংলা, হিন্দী
ধর্মঃ সনাতনপ্রথম বাংলা  সিনেমাঃ দান প্রতিদান
প্রথম ওড়িশ্যা সিনেমাঃ পাথরো খাঁশুচি বরা দেউলুবৈবাহিক অবস্থাঃ বিবাহিত
প্রথম বিয়েঃ ২০০৪প্রথম স্বামীঃ সিদ্ধার্থ মহাপত্র
বর্তমান স্বামীঃ প্রবাল বসুকেসন্তানঃ ১ ছেলে
ছেলের নামঃ প্রনিল বসুপিতার নামঃ জানা নেই
মাতার নেইঃ জানা নেইভাইবোনঃ নেই

রচনা ব্যানার্জীর প্রাথমিক জীবন

কলকাতা ও ওড়িশ্যা চলচ্চিত্রের অভিনেত্রী সুপারস্টার রচনা ব্যানার্জী ভারতের কলকাতায় একটি সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন ২ অক্টোবর ১৯৭৪ সালে। কলকাতায় বেড়ে ওঠা এই ভার্সেটাইল অভিনেত্রীর আর কোন ভাইবোন নেই, তিনি তার পিতা মাতার একমাত্র সন্তান ছিলেন। তিনি তার পরিবারের কাছে খুবই আদরের সন্তান ছিলেন। পরিবারের সকলে তার চাওয়াটাকেই প্র্যাধান্ন দিন। পরিবারের সহযোগিতা পেয়েই তিনি চলচ্চিত্রে অভিনয় শুরু করেন।

রচনা ব্যানার্জী এর ব্যক্তিগত জীবন

যাকে আমরা সকলে রচনা ব্যানার্জী হিসেবে চিনি তার আসল নাম হল ঝুমঝুম ব্যানার্জী। তার এই নামটি তার পিতামাতা তার জন্মের সময় দিয়েছিলেন। রচনা ব্যানার্জীর এক সিনেমার পরিচালক তার নাম দেন রচনা ব্যানার্জী। যেটি তার প্রথম সিনেমা দান প্রতিদানে। সেখান থেকেই তার নাম হয়ে যায় ঝুমঝুম ব্যানার্জী বদলে রচনা ব্যানার্জী। রচনা ব্যানার্জী কলকাতা ফিল্মে একটি প্রতিষ্ঠিত নাম এখন। ব্যক্তিগম জীবনে রচনা ব্যানার্জী একজন সুখী ও সাংসারিক একজন মানুষ। ব্যক্তি জীবনে তিনি দুটি বিয়ে করেন। তিনি প্রথমে বিয়ে করেন কটকে সিদ্ধার্থ মহাপত্রকে ২০০৪ সালে। তাদের এই সংসার বেশিদিন স্থায়ী হয় নি। তারা দুজনে দুজনের সম্মতিতে ২০০৫ সালে ডির্ভোসে যান। রচনা বর্তমান স্বামী প্রবাল বসুকে বিয়ে করেন ২০০৬ সালে। এখন পর্যন্ত তাদের সংসার টিকে আছে ভালবাভে। প্রবাল বসু ও রচনা দম্পতির প্রনিল বসু নামে একটি পুত্র সন্তান রয়েছে।

উপস্থাপক রচনা ব্যানার্জী

অভিনয়ের পাশাপাশি তিনি উপস্থাপনায় ধারুন প্রশংসা পেয়েছেন গুণীজনদের কাছ থেকে। তরুণ প্রজন্ম রচনাকে উপস্থাপক সিহেবেই বেশি চিনে। তিনি দিদি নাম্বার ১ নামক একটি রিয়েলিটি শোয়ে উপস্থাপনা করে সবার নজরে আসেন। তিনি উপস্থাপনায় একটি বিষেশ নির্মণশৈলি রয়েছে যা দেখার জন্য দর্শক অধির আগ্রহ নিয়ে তার উপস্থাপনা দেখে।.আপনি যদি ব্রেসলেট খুঁজছেন। শরীর-আলিঙ্গন থেকে শুরু করে কাঠামোগত, কাফ থেকে চেইন chain bracelet এবং কাফ পর্যন্ত প্রতিটি চেহারার সাথে মানানসই কিছু আছে৷

রচনা ব্যানার্জীর চলচ্চিত্র জীবন

রচনা ব্যানার্জীর ধ্যানেজ্ঞানে ছিল সিনেমা ও মিডিয়া। তিনি ১৯৯৩ সালে পরিচালক সুখেন দাস এর সিনেমা দান প্রতিদানের মাধ্যমে প্রথম সিনেমায় অভিষেক হয়। তিনি অভিনয় জীবনে ভারতের বিখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চনের সাথে অভিনয় করার সুযোগ পেয়েছেন। তিনি হিন্দি, ওড়িশ্যা ও দক্ষিণ ভারতের বেশ কিছু সিনেমায় অভিনয় করেছেন। অভিনয় জীবনে তিনি কলকাতার সকল বিখ্যাত অভিনাদের সাথে তিনি অভিনয় করেছেন দাপুটের সাথে তাদের মধ্যে অন্যতম হলেন প্রসেঞ্জিত, মিঠুন চক্রবর্তী ইত্যাদি। তার উল্লেখযোগ্য কিছু সিনেমা হলঃ দান প্রতিদান, বৌদি.কম, গোয়েন্দা গোগোল, মউবনে আজ, চাওয়া পাওয়া, কুরুক্ষেত্র, মিস্টার ফানটুস্‌, টক্কর, তুলকালাম, গ্যাঁড়াকল, স্বামীর দেওয়া সিঁদুর, বাজি, দাদু নং ১, লাহিরি লাহিরি লো, গুরু, নায়াকা নুহে খলা নায়াকা, হার জিত, কথা দেইথিলি মা ক্যু, উসিরে, মো কোলা তো ঝুলানা, কান্দেহি আখিরি লুহা, রাজা, সুলতান, কন্যাদানাম, সিন্দুরা নুহে খেলা ঘরো, সুভদ্রা ইত্যাদি।

উল্লেখ্যযোগ্য পুরস্কার

শুধু পুরস্কার এর মাধ্যমে একজান অভিনেতা বা অভিনেত্রীকে মাপা যায় না। রচনা ব্যানার্জীর তার এই দীর্ঘ ক্যারিয়ারে অনেক পুরস্কার ও সম্মানতা পেয়েছন। তার উল্লেখযোগ্য পুরস্কার বা সম্মাননাগুলো হলঃ টেলি সম্মান পুরস্কার, ওড়িশ্যা রাষ্ট্রীয় চলচ্চিত্র পুরস্কার, কলাকার পুরস্কার, ইটিভি বাংলা চলচ্চিত্র পুরস্কার, পশ্চিমবঙ্গ রাজ্য সরকার প্রদত্ব বিশেষ চলচ্চিত্র পুরস্কার,ভারত নির্মাণ পুরস্কার ইত্যাদি সহ আরো অনেক সম্মাননা পেয়েছেন।

Exit mobile version