You are currently viewing এসইও এর ভবিষ্যৎ কি?
এসইও এর ভবিষ্যৎ

এসইও এর ভবিষ্যৎ কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও (SEO) এর ভবিষ্যৎ কেমন হবে তা জানতে অনেকের আগ্রহ থাকে। মানুষের এসইও এর ভবিষ্যৎ সম্পর্কে জানার আগ্রহ থাকতেই পারে কারণ এটি বর্তমানে সবচেয়ে জনপ্রিয় একটি সহজ টাকা ইনকামের উপায়। এসইও (SEO) হল মিলিয়ব ডলারের মার্কেট তাই এসইও এর ভবিষ্যৎ খুবই ভাল। বর্তমান হল অনলাইনের যুগ, মানুষ ব্যবসা বা ব্যক্তিগত ব্যন্ডিয়ের ক্ষেত্রে অনলাইনকেই বেছে নিচ্ছে। অনলাইনে আপনাকে টিকে থাকতে হলে অবশ্যই এসইও করতে হবে আপনার ব্যবসাকে। দিন দিন অনলাইনের ব্যবসা যত প্রসার হচ্ছে এসইও এর ভবিষ্যৎ ও তত উজ্জ্বল হচ্ছে। গবেষকরা বলছে ইন্টারনেট যতদিন থাকবে এসইও ও ততদিন থাকবে।

আরো জানুনঃ আইডিবি ভবন বন্ধের দিন 

যেসব কারণে এসইও এর ভবিষ্যৎ ভাল

এসইও এর ভবিষ্যৎ ভাল কারণ এর মাধ্যমে খুব সহজে অনলাইন থেকে টাকা ইনকাম করা যায় তাছাড়া এসইও করে আপনার ব্যবসার মাধ্যমে ইনকাম করার সুযোগ থাকে। ভবিষ্যৎ এসইও করে যেসব মাধ্যম থেকে টাকা ইনকাম করা যাবেঃ

  • অনলাইন মার্কেটপ্লেসঃ বাংলাদেশের অনেক তরুণ তরুণী অনলাইন মার্কেটপ্লেস থেকে লাখ লাখ টাকা আয় করছে। আপনি এখন ঘরে বসে থেকে বিদেশী কোম্পানির জন্য এসিইও করে টাকা আয় করতে পারবেন। অনলাইন মার্কেটপ্লেসে অনেক অনলাইন ভিত্তিক কম্পানি তাদের কম্পানির এসিইও করার জন্য লোক নিয়োগ দিয়ে থাকে সেখানে সকল দেশের নাগরিকরা এপ্লাই করতে পারে। বিশ্বের জনপ্রিয় কয়েকটি অনলাইন মার্কেটপ্লেস এর নাম হল ফাইভার, আপওয়ার্ক, গুরু, ফ্রিলান্সার ডট কম, এসিইও ক্লার্ক ইত্যাদি।

  • লোকাল মার্কেটপ্লেসঃ ডিজিটাল বাংলাদেশে এসইও এর চাহিদা অনেক গুণে বেড়েছে। ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসের পাশাপাশি বাংলাদেশের অনেক লোকাল কম্পানি তাদের ব্যবসার জন্য লোকাল এসইও করার জন্য প্রতিনিধি নিয়োগ দিয়ে থাকে। লোকাল মার্কেটে টাকার পরিমাণ একটু কম হলেও এর চাহিদা দিন দিন বাড়ছে। এখন বাংলাদেশের প্রতিষ্ঠিত প্রত্যেকটি ব্যবসারই এসইও করার জন্য লোক থাকে। আপনার স্কিল থাকলে লোকাল মার্কেটেও আপনার চাহিদা থাকবে।

  • নিজের ব্যবসাঃ এসইও করার মাধ্যমে একটি ব্যবসা প্রতিষ্ঠা করতে পারলে আপনাকে আর পেছনে ফিরে থাকাতে হবে না। আপনি চাইলে অনলাইন ভিত্তিক যেকোন ব্যবসা শুরু করতে পারেন। তাছাড়া আপনি সিজনাল প্রোডাক্টের এসইও করে ও হিউজ পরিমাণ টাকা ইনকাম করতে পারেন।

  • গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে আয়ঃ এসিও করে অনলাইনে আয় করার অন্যতম একটি মাধ্যম হচ্ছে গুগল অ্যাডসেন্স এর মাধ্যমে আয়। আমরা যারা লেখালেখি পছন্দ করি তারা খুব সহজেই গুগল অ্যাডসেন্স থেকে আয় করতে পারি। আপনি একটি ব্লগ খুলে নিয়মিত লেখালেখি করে অনলাইনে পাবলিশ করে তা থেকে আয় করতে পারেন। অ্যাপনার ওয়েবসাইটের ভিজিটরের উপর গুগল একটি নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে থাকে যদি ভিজিটর আপনার ওয়েবসাইটে ডুকে কোন বিজ্ঞাপনে ক্লিক করে।

  • অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়ঃ অ্যাফিলিয়েট মার্কেটিং এমন একটি প্রসেস যেখানে আপনি একটি ওয়েবসাইট খুলে সেখানে অন্যের পণ্য প্রমোট করবেন। আপনার ওয়েবসাইটের মাধ্যমে যদি কোন প্রডাক্ট বিক্রি হয় তখন আপনি একটি কমিশন পাবেন। অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে হলে প্রথমে আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসতে হবে। আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পাতায় নিয়ে আসার জন্য আপনাকে ভালভাবে এসিইও করতে হবে। অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য জনপ্রিয় ওয়েবসাইটগুল হল অ্যামাজন, আলিবাবা, ইবে, শপিফাই ইত্যাদি।

অবশেষেঃ আমাদের এসইও এর ভবিষ্যৎ নিয়ে চিন্তা করে সময় নষ্ট না করে স্কিল বাড়ানোর উচিত। কারণ এসিইও এর চাহিদা কমার কোন কারণ নেই। পৃথিবী যত আধুনিক হবে এসিইও এর চাহিদা তত সম্প্রসারণ হবে। তাই আপনাকে এসিইও সকল শাখায় যেমন অন পেজ এসিইও, অফ পেজ এসিইও ও টেকনিক্যাল এসিইও অভিজ্ঞতা অর্জন করতে হবে।